Walt Disney

পর্দায় প্রেমালাপ চলছে, অনেক দিন বিয়ে লুকিয়ে ছিলেন মিকি-মিনির দুই শিল্পী

ডাবিং করতে করতেই রুসির সঙ্গে আলাপ ওয়েনের। পর্দার বাইরেও মিকি আর মিনির প্রেমে পড়তে বেশি সময় লাগল না। ১৯৯১ সালে বিয়ে করলেন দুই ডিজনি-কিংবদন্তি। তবে তাঁরা সচেতনভাবে বিয়ের কথা গোপন রেখেছিলেন। তাঁরা চাননি, দর্শক জানুক বাস্তবে মিকি আর মিনির বিয়ে হয়ে গিয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৯ ১৭:২৬
Share:
০১ ১০

মিকি চলে গিয়েছিলেন আগেই। এ বার চলে গেলেন মিনি মাউসও। ওয়াল্ট ডিজনির কালজয়ী সৃষ্টি মিনি মাউসকে কণ্ঠহীন করে রুসি টেলর চলে গিয়েছেন ওয়েন অলওয়াইনের কাছে। দীর্ঘ কয়েক দশক ধরে ওয়েন ছিলেন মিকি মাউসের কণ্ঠ। অনেকেই জানেন না, তা হল বাস্তব জীবনেও তাঁরা ছিলেন স্বামী-স্ত্রী।

০২ ১০

রুসির জন্ম ১৯৪৪ সালের ৪ মে, আমেরিকার ম্যাসাচুসেটসে। শৈশবে বেড়াতে গিয়েছিলেন ডিজনিল্যান্ড। সেখানে ওয়াল্ট ডিজনি একরত্তি রুসিকে জিজ্ঞাসা করেছিলেন, সে বড় হয়ে কী করতে চায়? কিচ্ছু না ভেবে খুদে জানিয়েছিল, সে বড় হয়ে ওয়াল্ট ডিজনির সঙ্গেই কাজ করে চায়!

Advertisement
০৩ ১০

সমাপতন বোধহয় একেই বলে। ১৯৮৬ সালে রুসিকে বেছে নেওয়া হল অডিশনের মাধ্যমে, দুশোজনের মধ্যে থেকে। ওয়াল্ট ডিজনির ছবিতে বিভিন্ন চরিত্রে কণ্ঠদান বা ডাবিংয়ের জন্য। রুসি মূলত ছিলেন মিনি মাউসের কণ্ঠ। পাশাপাশি তিনি ‘দ্য সিম্পসন্স’-এর চরিত্র ‘মার্টিন প্রিন্স’-এরও কণ্ঠ-পরিচয় ছিলেন। টেলিভিশন সিরিজ ‘ডাকটেলস’ এবং মিকি মাউসের দু’টি সিনেমা ‘মিকিস ওয়ান্স আপন এ ক্রিসমাস’ ও ‘মিকিস টোয়াইস আপন এ ক্রিসমাস’-তও ডাবিং করেছিলেন রুসি।

০৪ ১০

রুসির অ্যানিমেশনে ডাবিংয়ের কেরিয়ার শুরু অবশ্য ডিজনি দিয়ে নয়। তাঁর হাতেখড়ি আটের দশকে, হানা বারবারা-র ‘দ্য ফ্লিনস্টোন কমেডি শো’-তে। তবে তাঁর যাবতীয় খ্যাতি এসেছিল ডিজনি-র সৃষ্টিতেই। সুখ্যাতি ছাড়াও ডিজনি তাঁকে দিয়েছিল জীবনসঙ্গী।

০৫ ১০

ডাবিং করতে করতেই রুসির সঙ্গে আলাপ ওয়েনের। পর্দার বাইরেও মিকি আর মিনির প্রেমে পড়তে বেশি সময় লাগল না। ১৯৯১ সালে বিয়ে করলেন দুই ডিজনি-কিংবদন্তি। তবে তাঁরা সচেতনভাবে বিয়ের কথা গোপন রেখেছিলেন। তাঁরা চাননি, দর্শক জানুক বাস্তবে মিকি আর মিনির বিয়ে হয়ে গিয়েছে।

০৬ ১০

রুসি দীর্ঘ তিন দশক ধরে মিনি হয়ে ডাবিং করেছেন। মিকির ভূমিকায় ওয়েন-ও তাই। তাঁর জন্ম ১৯৪৭ সালের ৭ ফেব্রুয়ারি, আমেরিকার ক্যালিফোর্নিয়ায়। ১৯৭৭ থেকে ২০০৯ অবধি আমৃত্যু তিনি মিকি-র চরিত্রে কণ্ঠদান করে গিয়েছেন।

০৭ ১০

রুসির সঙ্গে প্রথম আলাপের সময় ওয়েন তখন তৃতীয় দাম্পত্যে আবদ্ধ। তাঁর প্রথম বিয়ে ১৯৬৮ সালে, অ্যালিসন পেজের সঙ্গে। ১৯৭৩-এ বিচ্ছেদ। দ্বিতীয় বিয়ে কার্লা মারিকে, ১৯৭৫ সালে। সেই বিয়ে ভেঙে যায় ১৯৮৬ সালে। সে বছরেই তিনি বিয়ে করেছিলেন কিম-কে। রুসির সঙ্গে আলাপের জেরে বিচ্ছেদ সেই বিবাহে। রুসির সঙ্গে দাম্পত্য তাঁর চতুর্থ বিয়ে, হয়েছিল ১৯৯১ সালে।

০৮ ১০

এই বিয়ে দীর্ঘস্থায়ী হয়েছিল আমৃত্যু। ২০০৯ সালে অ্যাকিউট ডায়াবেটিসের শিকার হয়ে মারা গিয়েছিলেন ওয়েন। ততদিন অবধি অটুট ছিল রুসির সঙ্গে তাঁর দাম্পত্য। ছবি : সোশ্যাল মিডিয়া

০৯ ১০

কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে ৭৫ বছর বয়সে রুসিও চলে গেলেন চলতি বছরের গত ২৬ জুলাই।

১০ ১০

ওয়েন এবং রুসি ছাড়া আরও বেশ কয়েকজন মিকি ও মিনির চরিত্রে কণ্ঠদান করেছেন, কিন্তু ডিজনি কিংবদন্তি হয়ে আছেন ওয়েন-রুসি জুটিই। পর্দা ও পর্দার বাইরে, দু’ জায়গাতেই সফল তাঁদের রসায়ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement