‘মিসেস ডাউটফায়ার’-এর সম্পত্তি নিয়ে বিবাদ

জমি-জায়দাদ নয়! আপাতত বিবাদের উত্স কিছু টি-শার্ট, অন্তর্বাস, মেমেন্টো ইত্যাদি খুচরো জিনিস আর কী! এবং তা নিয়েই বিধবা পত্নী আর সৎ-সন্তানদের মধ্যে তুলকালাম কাণ্ড! কার কাছে থাকবে হলিউডের প্রয়াত অস্কারজয়ী কমেডিয়ান রবিন উইলিয়ামসের ওই জিনিসগুলো? এই নিয়ে নয়-নয় করে হলেও অনেক দিন ধরেই কাজিয়া চলছিল রবিন উইলিয়ামসের পরিবারের সদস্যদের মধ্যে। কোনও পক্ষই দাবি ছাড়তে রাজি নয়। তবে উপায়?

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ জুন ২০১৫ ০০:০১
Share:

জমি-জায়দাদ নয়! আপাতত বিবাদের উত্স কিছু টি-শার্ট, অন্তর্বাস, মেমেন্টো ইত্যাদি খুচরো জিনিস আর কী! এবং তা নিয়েই বিধবা পত্নী আর সৎ-সন্তানদের মধ্যে তুলকালাম কাণ্ড! কার কাছে থাকবে হলিউডের প্রয়াত অস্কারজয়ী কমেডিয়ান রবিন উইলিয়ামসের ওই জিনিসগুলো? এই নিয়ে নয়-নয় করে হলেও অনেক দিন ধরেই কাজিয়া চলছিল রবিন উইলিয়ামসের পরিবারের সদস্যদের মধ্যে। কোনও পক্ষই দাবি ছাড়তে রাজি নয়। তবে উপায়? কেন আদালত রয়েছে কী করতে! সোজা কথায় কাজ হচ্ছে না দেখে অস্থাবর সম্পত্তির উত্তরাধিকার নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন রবিন উইলিয়ামসের বিধবা পত্নী সুজান স্নেইডার এবং তিন পুত্র-কন্যা। ছেলেমেয়েরা রবিনের আগের দুই পক্ষের।

Advertisement

তা, আদালতের রায় কী? সানফ্রানসিস্কোর সুপিরিয়র কোর্টের বিচারপতি অ্যান্ড্রু চেং বিবদমান দুই পক্ষকে মীমাংসার জন্য ২৯ জুলাই পর্যন্ত সময় দিয়েছেন। তার মধ্যে মিটমাট হলে ভাল, নইলে কোনও এক পক্ষকে বুকে পাথর চেপে মেনে নিতে হবে মহামান্য আদালতের রায়। প্রশ্ন হল, ঠিক কী কী সম্পত্তি নিয়ে এমন পারিবারিক বিবাদ শুরু হল? রবিনের আগের পক্ষের ছেলেমেয়েদের তরফের অ্যাটর্নি মেরেডিথ বুশনেল জানিয়েছেন, প্রয়াত অভিনেতার পোশাক, বই, সাইকেল, পুরস্কারের স্মারক আর কিছু শিল্পদ্রব্যের মালিকানা নিয়েই এই মামলা।

২০১৪-র অগস্টে ৬৩ বছরের অভিনেতা রবিন আত্মহত্যা করেন। মানসিক অবসাদই ছিল এই আত্মহত্যার কারণ। ‘মিসেস ডাউটফায়ার’, ‘বাই সেন্টিনিয়াল ম্যান’, ‘গুড মর্নিং ভিয়েতনাম’, ‘ডেড পোয়েটস সোসাইটি’, ‘জুমাঞ্জি’-র মতো সফল ছবির অভিনেতা তাঁর নির্দেশপত্রে সুজানকে যথেষ্ট অর্থই দিয়ে গিয়েছেন। অন্য দিকে, তাঁর সন্তানদের জন্য রেখে গিয়েছেন প্রায় ১০০ মিলিয়ন মার্কিন ডলারের স্থাবর সম্পত্তি। বাকি যা পড়ে আছে, তা নিয়েই এ বার শুরু হয়েছে এ হেন ধুন্ধুমার!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন