Uday Shankar

অতিমারি ভেসে যাক এক সুরেলা অনুভূতিতে, সুরে তালে ছন্দে

এমন ভয়ঙ্কর সময়ে উদয় শংকর-অমলা শংকর থাকলে কী করতেন? ধ্বংসের বুকে কি নতুন সৃষ্টির জন্ম দিতেন? 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২১ ২২:৩০
Share:

উদয় শংকর-অমলা শংকর

এমন ভয়ঙ্কর সময়ে উদয় শংকর-অমলা শংকর থাকলে কী করতেন? ধ্বংসের বুকে কি নতুন সৃষ্টির জন্ম দিতেন? কারণ, শিল্পী থেমে থাকেন না। শিল্প স্তব্ধ হয় না। এই ২ কিংবদন্তি শিল্পীও সেই ধারা মেনে নিশ্চয়ই ইতিবাচক দৃষ্টান্ত স্থাপন করতেন সুর আর ছন্দের মেলবন্ধন ঘটিয়ে। সেই দায়িত্ব পালন করলেন শিল্পী জুবিন মিত্র। তাঁর ‘জুবিন আর্ট’-এর মাধ্যমে। উদয়-অমলা শংকর অনুরাগীদের কী উপহার দিলেন এমন ভয়ঙ্কর সময়ে? জুবিন ‘ডিভাইন ইমোশন’ নামে একটি ভিডিয়ো বানিয়েছেন গত বছরের লকডাউনে। যেখানে বাঁশি, বেহালা, সেতার, সরোদ, তবলা অন্যান্য তালবাদ্যের সুরে, ছন্দে নাচ বাঁধা পড়েছে।

নবীন ভাণ্ডারী নিবেদিত এই ভিডিয়োর শুরুতেই জ্বলজ্বল করছে উদয়-অমলা শংকরের স্থিরচিত্র, হাতে আঁকা ছবি। তাঁদের নাচের কিছু মুহূর্তও ছড়িয়ে পড়েছে ভিডিয়োতে। তার পরেই একে একে বাদ্যযন্ত্র তুলে নিয়েছেন সুবীর রায় (বাঁশি), অর্ণব ভট্টাচার্য (সরোদ), সৌম্য চক্রবর্তী (সেতার), পুষ্পেন্দু চট্টোপাধ্যায় (এস্রাজ), কৌশিক রায় (বেহালা), কিংশুক চক্রবর্তী, কুণাল বিশ্বাস, সার্থক সেন (তবলা) প্রমুখ শিল্পীরা। নৃত্যে দীপশ্রী এবং অঙ্গীরা মান্না। ক্যামেরায় সৌর্য মুখোপাধ্যায়। আয়োজনে মৈনাক কর্মকার, বিমান রায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন