Soumitra Chatterjee

শ্বাসনালিতে অস্ত্রোপচারের ভাবনা, প্লাজমা থেরাপি নিয়েও আলোচনা, সৌমিত্র আপাতত স্থিতিশীল

দীর্ঘমেয়াদি সমাধান বার করতে সৌমিত্রের প্লাজমা থেরাপি এবং শ্বাসনালিতে অস্ত্রোপচারের বিষয়টি পর্যালোচনা করে দেখা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২০ ২২:০৯
Share:

সৌমিত্র চট্টোপাধ্যায়। —ফাইল চিত্র।

আগের মতোই রয়েছেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁর শারীরিক অবস্থার না উন্নতি হয়েছে, না-হয়েছে অবনতি। গত ৪৮ ঘণ্টায় নতুন করে জ্বর আসেনি তাঁর। এখনও ভেন্টিলেশনেই রয়েছেন তিনি, তবে ফুসফুস ঠিকঠাকই কাজ করছে। স্বাভাবিক রয়েছে লিভারের কার্যক্ষমতাও। শনিবার এমনটাই জানা গিয়েছে হাসপাতাল সূত্রে।

Advertisement

শরীরে নতুন করে সংক্রমণ না দেখা দেওয়ায় শুক্রবারই তাঁকে শেষ বার অ্যান্টিবায়োটিক দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন বেলভিউয়ের চিকিৎসক অরিন্দম কর। তিনি জানান, কো-মর্বিডিটি নিয়ে গত এক মাস ধরে ভর্তি রয়েছেন সৌমিত্র। নানাবিধ ওষুধ দেওয়া হয়েছে তাঁকে। তাতে কিডনির উপর ক্ষতিকর প্রভাব পড়েছে। যে কারণে এক দিন অন্তর হলেও এখনও ডায়ালিসিস চলছে সৌমিত্রের। যত শীঘ্র সম্ভব তাঁর কিডনির স্বাভাবিক কর্মক্ষমতা ফিরিয়ে আনার চেষ্টা চলছে বলে হাসপাতালের তরফে জানানো হয়েছে। বলা হয়েছে, দীর্ঘমেয়াদি সমাধান বার করতে প্লাজমা থেরাপি এবং শ্বাসনালিতে অস্ত্রোপচারের বিষয়টি পর্যালোচনা করে দেখা হচ্ছে। ওঁর পরিবারের লোকজনও রাজি হয়েছেন।

কিন্তু সৌমিত্রের যা বয়স, তাতে প্লাজমা থেরাপি কতটা নিরাপদ তা দেখতে হবে আগে। সব কিছু খতিয়ে দেখে নেফ্রোলজিস্ট এবং হেমাটোলজিস্টরা চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। এর বাইরে সৌমিত্রের শারীরিক অবস্থা স্থিতিশীলই রয়েছে। স্বাভাবিক রয়েছে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা, প্লেটলেড কাউন্ট ১ লাখের বেশি রয়েছে। মস্তিষ্কের সচেতনতা ১০ থেকে ১১-র মধ্যে ঘোরাফেরা করছে (গ্লাসগো কোমা স্কেলের সূচকে)।

Advertisement

আরও পড়ুন: স্বাস্থ্যকর্মী-বয়স্ক মিলিয়ে শুরুতে ৩০ কোটি ভারতীয়কে বিনামূল্যে করোনার টিকা দেবে কেন্দ্র​

আরও পড়ুন: দিল্লি হিংসায় উমর খালিদের বিরুদ্ধে ইউএপিএ আইনে মামলায় সায় কেজরীবালের​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন