Entertainment News

ইউটিউবে বন্ধ গুজরাট দাঙ্গা নিয়ে তৈরি তথ্যচিত্র পরিচালকের চ্যানেল

বিশিষ্ট তথ্যচিত্র পরিচালক রাকেশ শর্মার চ্যানেল বন্ধ করল ইউটিউব। ‘ফাইনাল সলিউশন’ নামের একটি তথ্যচিত্র তৈরি করে চারিদিকে শোরগোল বাঁধিয়ে দিয়েছিলেন এই পরিচালক।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ মার্চ ২০১৭ ১০:৫৭
Share:

বিশিষ্ট তথ্যচিত্র পরিচালক রাকেশ শর্মার চ্যানেল বন্ধ করল ইউটিউব। ‘ফাইনাল সলিউশন’ নামের একটি তথ্যচিত্র তৈরি করে চারিদিকে শোরগোল বাঁধিয়ে দিয়েছিলেন এই পরিচালক। নিজের ইউটিউব চ্যানেলে এই ছবি আপলোড করেছিলেন শর্মা। ২০০২ সালের গুজরাট দাঙ্গা নিয়ে এই তথ্যচিত্রটি তৈরি করেন রাকেশ শর্মা। ২০০৪ সালে সেন্সর বোর্ড এই তথ্যচিত্র মুক্তির জন্য সার্টিফিকেট দেয়নি। ধর্মীয় সম্প্রীতিতে আঘাত হানছে- এই বিবৃতি দিয়ে সার্টিফিকেশন আটকে দেয় সেন্সর বোর্ড। আর সেই কারণেই মানুষের কাছে ছবিটি পৌঁছে দিতে ইউটিউবকে বেছে নিয়েছিলেন পরিচালক। সেখানেও সেই বাধা।

Advertisement

আরও পড়ুন, বলিউডের সৎ-মা এবং সন্তানদের মধ্যে বয়সের ফারাক জানলে চমকে যাবেন

বিশ্বের দরবারে বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ঘুরে এসেছে এই তথ্যচিত্র। হিন্দু মুলসিম দাঙ্গার কারণ হিসাবে তৎকালীন সরকারের দিকে সরাসরি আঙুল তুলেছে রাকেশ শর্মার এই ডকুমেন্টরি। তখন গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদী। তবে সরকারের প্রতি অঙ্গুলিলেপনেই সীমাবদ্ধ ছিল না তথ্যচিত্রের ভাবধারা। সঙ্গে ছিল সরকারের তীব্র এবং কড়া সমালোচনা।

Advertisement

নিজের ফেসবুক পোস্টে রাকেশ শর্মা সিনেমায় সেন্সরের কাঁচি চালানোর বিরুদ্ধে সরব হয়েছেন। সে সেন্সর হতে পারে ইউটিউব বা হতে পারে সেন্সর বোর্ডের কর্মকর্তা পহলাজ নিহালনির হাত। বাকস্বাধীনতার উপর সেন্সরের কোপের বিরুদ্ধে মানুষকে সরব হতে বলেছেন পরিচালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন