Tarun Majumdar

Tarun Majumdar Documentary:তিনি নেই, তবু আছেন! সেপ্টেম্বরেই দেখা যাবে তরুণ মজুমদারের উপর তোলা তথ্যচিত্র

তিনি নেই, কিন্তু রয়ে গিয়েছেন মানুষের মনে। সেপ্টেম্বরের গোড়াতেই প্রদর্শিত হবে তরুণ মজুমদারের জীবন ও কাজ নিয়ে শতরূপ ঘোষের তথ্যচিত্র 'জীবনপুরের পথিক'।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ১৯:৪৬
Share:

আসছে নতুন তথ্যচিত্র

প্রায় এক মাস হয়ে গেল তিনি নেই। তরুণ মজুমদার। ইহলোক ছেড়ে চলে গেলেও তাঁর সৃষ্টি রয়ে গিয়েছে। পরিচালককে আবারও সকলের সামনে আনতে চলেছেন শতরূপ ঘোষ। তাঁর তথ্যচিত্রের হাত ধরেই আবারও পরিচালককে ফিরে পাবেন দর্শক।

Advertisement

সেপ্টেম্বরের গোড়াতেই প্রদর্শিত হবে এই তথ্যচিত্র। ছবিটির নাম ‘জীবনপুরের পথিক’।প্রতিটি সময়ই তরুণ মজুমদার তাঁর ছবিতে গ্রামবাংলা, সেখানকার আটপৌরে মানুষদের জীবন-যাপনকেই তুলে ধরেছেন। শুধু তাই নয়, তাঁদের সঙ্গে নিয়মিত যোগাযোগও রেখেছিলেন পরিচালক আজীবন।

তাঁর এই দিকটাই তথ্যচিত্রে তুলে ধরতে চেয়েছেন শতরূপ। এ প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনকে তিনি বলেন, “দলের কাজে আমি বহু প্রত্যন্ত গ্রামে আসা-যাওয়া করি। তেমনই এক গ্রামে গিয়ে তরুণবাবুর অন্য আর এক দিক সম্পর্কে জানতে পারি। তখনই তাঁকে নিয়ে এই তথ্যচিত্র তৈরির ইচ্ছা হয়।”

Advertisement

সেপ্টেম্বরের প্রথম অথবা দ্বিতীয় রবিবার কোনও এক সরকারি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে এই তথ্যচিত্র। গত ৪ জুলাই শেষ নিশ্বাস ত্যাগ করেন তরুণ মজুমদার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১। কিডনি এবং হৃদ্‌যন্ত্রের সমস্যায় দীর্ঘ দিন ধরেই ভুগছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন