Fighter

মধ্যপ্রাচ্যে নিষিদ্ধ ছবি, দেশে সেন্সরের চোখরাঙানি! মুক্তির আগে কী বললেন ‘ফাইটার’-এর পরিচালক?

রাত পোহালেই মুক্তি পাওয়ার কথা হৃতিক রোশন ও দীপিকা পাড়ুকোনের ছবি ‘ফাইটার’-এর। তার আগে সেন্সর বোর্ডের কাঁচির মুখে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ছবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৬:৪০
Share:

পরিচালক সিদ্ধার্থ আনন্দ। ছবি: সংগৃহীত।

আগামী ২৫ জানুয়ারী মুক্তি পেতে চলেছে দীপিকা পাড়ুকোন ও হৃতিক রোশন অভিনীত ছবি ‘ফাইটার’। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত এই ছবিতে প্রথম বার হৃতিকের সঙ্গে জুটি বেঁধেছেন দীপিকা। মুক্তির দোরগোড়ায় এসে সেন্সর বোর্ডের কোপে পড়েছে যশরাজ ফিল্মস প্রযোজিত সেই ছবি। ছবি থেকে হৃতিক ও দীপিকার একাধিক ঘনিষ্ঠ দৃশ্য বাদ দেওয়ার নির্দেশ আগেই দিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন তথা সিবিএফসি। মধ্যপ্রাচ্যের একাধিক দেশে মুক্তির ছাড়পত্র পর্যন্ত পায়নি ‘ফাইটার’। ২৫ জানুয়ারির আগে একের পর এক বাধার সম্মুখীন সিদ্ধার্থের ছবি।

Advertisement

সম্প্রতি ‘ফাইটার’-এর এক প্রচারমূলক অনুষ্ঠানে হাজির ছিলেন ছবির পরিচালক। সেই অনুষ্ঠানে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন তথা সিবিএফসির নির্দেশ নিয়ে সিদ্ধার্থকে প্রশ্ন করা হলে পরিচালক বলেন, ‘‘আমার ছবিতে কোনও দৃশ্যই জোর করে ঢোকানো নয়। ছবির গল্পের সঙ্গে সাযুজ্য রেখেই দৃশ্য শুট করা হয়। তবে আমরা এটাও বুঝি যে সেন্সর বোর্ডের কিছু দায়বদ্ধতা ও নিয়মাবলী আছে। আমরা সিবিএফসির নির্দেশ মেনে কিছু দৃশ্যে পরিবর্তন করেছি। তবে আমি নিশ্চিত করে বলতে পারি, তাতে ছবির গল্পের উপর কোনও প্রভাব পড়বে না।’’ সিদ্ধার্থ আরও জানান, ছবির শেষের দিক থেকে নাকি কিছু দৃশ্য বাদ পড়েছে, ফলে ছবির চিত্রনাট্য কোনও ভাবেই প্রভাবিত হয়নি।

মুক্তির মাত্র কয়েক দিন আগে হৃতিক ও দীপিকার ‘ফাইটার’ ছবিতে একাধিক বদলের নিদান দিয়েছে সিবিএফসি। হিন্দিতে ‘ধূমপান স্বাস্থ্যের পক্ষে বিপজ্জনক’ বার্তা ছবির প্রয়োজনীয় দৃশ্যে সংযোজন করার নির্দেশ দেন সেন্সর বোর্ড কর্তৃপক্ষ। শুধু তাই-ই নয়, ৫৩ মিনিটে ও ১ ঘণ্টা ১৮ মিনিটের মাথায় দু’টি সংলাপ থেকে কটু কথা বাদ দেওয়া হয়েছে। পাশাপাশি, হৃতিক ও দীপিকার ঘনিষ্ঠ দৃশ্য সরিয়ে সেখানে উপযুক্ত দৃশ্য সংযোজন করারও পরামর্শ দিয়েছে সিবিএফসি। সেন্সর বোর্ডের সব নির্দেশ মানার পরেই প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ১৬৬ মিনিট দীর্ঘ এই ছবি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন