Nepotism

‘স্বজনপোষণ ও প্রতিভার কদর, দুটোই আছে ইন্ডাস্ট্রিতে’

বললেন কুনাল রায় কাপূর।আগামিকাল ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে কুণালের নতুন সিরিজ় ‘স্যান্ডউইচড ফরএভার’। রোহন সিপ্পি পরিচালিত এই সিরিজ়ে রয়েছেন অহনা কুমরা, অতুল কুলকার্নি প্রমুখ।

Advertisement

মধুমন্তী পৈত চৌধুরী

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২০ ০০:৩২
Share:

কুণাল

তাঁর দাদা সিদ্ধার্থ রায় কপূর একটি বড় প্রযোজনা সংস্থার কর্তা, বলিউডের প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে অন্যতম। তাঁর ছোট ভাই আদিত্য রায় কপূর ছবিতে নায়কের চরিত্রে অভিনয় করেন। বাঁধা গতের লিড চরিত্র না করলেও ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা তৈরি করেছেন কুণাল রায় কপূর। স্বজনপোষণ শব্দটির সঙ্গে তাঁর কেরিয়ারের সম্পর্ক কতখানি? ‘‘আমাদের তিন ভাইয়ের জার্নি তিন ধরনের। পেশার কারণে তিনজনই এখন ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত। তবে সে অর্থে ‘ফিল্ম ফ্যামিলি’ ছিল না আমাদের। দাদা কর্পোরেট জগতে, আমার থিয়েটারের ব্যাকগ্রাউন্ড আর আদিত্য ছবির আগেও টেলিভিশনে কাজ করেছে।’’ ডিনার টেবলে কি তিন ভাই সিনেমা নিয়ে আলোচনা করেন? ‘‘যখন বড় হচ্ছিলাম, তখন আমি থিয়েটার করতাম। দাদা অনেক সিনেমা দেখত। আদিত্যের তেমন কিছুতেই আগ্রহ ছিল না। কিন্তু এখন তিন জনে এক জায়গায় হলে সিনেমা নিয়ে অবশ্যই কথা হয়। তবে রাজনীতি, খেলাধুলো, ট্রাভেল, খাওয়াদাওয়া... নিয়েও আড্ডা হয়,’’ হাসতে হাসতে বললেন অভিনেতা। ইন্ডাস্ট্রিতে কি তবে স্বজনপোষণ রয়েছে? ‘‘নিশ্চয়ই আছে। তা নিয়ে দ্বিমত নেই। কিন্তু এটা বলিউডের নিজস্ব সমস্যা নয়। গোটা দেশে এই ধারা রয়েছে। রাজনীতি, কর্পোরেট, যে কোনও ক্ষেত্রের কথা বলুন, সেখানেই স্বজনপোষণ বহাল। কিন্তু সিনেমার পেশায় ভাগ্যেরও ভূমিকা থাকে। প্রতিভা থাকলে আর ভাগ্য সহায় হলে তার মূল্য দেওয়া হয়। সুশান্ত সিংহ রাজপুত প্রতিভাবান ছিলেন। সাফল্যও পেয়েছিলেন,’’ মত কুণালের।

Advertisement

আগামিকাল ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে কুণালের নতুন সিরিজ় ‘স্যান্ডউইচড ফরএভার’। রোহন সিপ্পি পরিচালিত এই সিরিজ়ে রয়েছেন অহনা কুমরা, অতুল কুলকার্নি প্রমুখ। এর আগে অ্যামাজ়ন প্রাইমের ‘বন্দিশ ব্যান্ডিটস’ সিরিজ়ে তাঁর কাজ প্রশংসিত হয়েছে। ওটিটির এই উত্থান প্রসঙ্গে তাঁর কী মত? ‘‘ছবির চেয়ে ওটিটির প্রস্তাব বেশি পাচ্ছি এখন। আমি খুব খুশি। কারণ ওটিটিতে প্রতিভাই শেষ কথা। সব চরিত্রই মুখ্য।’’ তা হলে বড় পর্দার ভবিষ্যৎ কী? ‘‘সিনেমা থাকবে। কিন্তু আমার পর্যবেক্ষণ, গত দু’তিন বছরে বড় পর্দায় ছবির সংখ্যা কমেছে। অতিমারি বলে শুধু এই বছরে কম ছবি হয়েছে, তা নয়। বিগ বাজেট, তারকাখচিত বা অভিনব কনসেপ্টের ছবি হলেই বড় পর্দার জন্য তৈরি হবে। ছোট মাপের কমেডি বা ড্রামা ওটিটিতেই আসবে।’’

কুণাল অভিনীত চরিত্রগুলি ছকভাঙা, কমিক, অদ্ভুত কিছু বৈশিষ্ট্যসম্পন্ন। এই নির্বাচন কি সচেতন ভাবেই করেন? ‘‘কেরিয়ারে পঁচিশটা চরিত্র করলে পাঁচটার কথা মানুষ মনে রাখেন। আমার মতে, সেটা ভালই। তবে আমি ওই ভাবে চরিত্র বাছি না। কয়েকটা ক্লিক করে যায়। আমার কমেডি চরিত্রগুলিও ভিন্ন প্রকৃতির। ‘দিল্লি বেলি’র সঙ্গে ‘ট্রিপলিং’ (ওয়েব সিরিজ়)-এর মিল পাবেন না,’’ বললেন শিল্পী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন