নির্মাতারা মুক্তি পিছিয়ে দিলেন ‘পদ্মাবতী’র

আগামী ১ ডিসেম্বর সঞ্জয় লীলা ভংসালী পরিচালিত ‘পদ্মাবতী’ মুক্তি পাওয়ার কথা ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

জয়পুর শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৭ ০৩:২৩
Share:

ছবির একটি দৃশ্যে দীপিকা।

চাপের মুখে শেষমেশ ‘পদ্মাবতী’র মুক্তি পিছিয়ে দিল চলচ্চিত্র নির্মাতা সংস্থা। তাদের অবশ্য বক্তব্য, ‘স্বেচ্ছায়’ এই সিদ্ধান্ত নিয়েছে তারা। যদিও এতে হুমকি থামছে না। ছবির নায়িকা দীপিকা পাড়ুকোনের মাথা কাটতে পারলে দশ কোটি টাকা পুরস্কার মিলবে— প্রকাশ্যে ‘পুরস্কার’ ঘোষণা করলেন হরিয়ানার এক বিজেপি নেতা।

Advertisement

আগামী ১ ডিসেম্বর সঞ্জয় লীলা ভংসালী পরিচালিত ‘পদ্মাবতী’ মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু রানি ‘পদ্মাবতী’র নাচের দৃশ্য নিয়ে আপত্তি ওঠে। ছবিতে আলাউদ্দিন খিলজির সঙ্গে রানির আপত্তিকর স্বপ্ন-দৃশ্য রয়েছে দাবি করেও বিক্ষোভ দেখাতে থাকেন রাজপুতেরা। ক্রমে তা ছড়ায় গোটা দেশে। এর মধ্যে ‘ছবি মুক্তি পাবেই’ বলে দীপিকা পাড়ুকোনের মন্তব্যে আগুনে ঘি পড়ে। তার পর থেকে কখনও নাক কাটার হুমকি, তো কখনও মাথার দাম ঘোষণা।

বজরঙ্গ দল আর বিশ্ব হিন্দু পরিষদের প্রতিবাদ। রৌরকেলায়। ছবি: উত্তমকুমার পাল।

Advertisement

এর পর ১ ডিসেম্বর দেশজুড়ে বন্‌ধ ডাকে করণী সেনা। গত কাল সেই বিক্ষোভে যোগ দিয়ে রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজেও কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানিকে চিঠি লেখেন, ছবির প্রয়োজনীয় পরিবর্তন না করে পদ্মাবতীকে যেন মুক্তির ছাড়পত্র না দেওয়া হয়। এ দিন উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্যও দাবি করেছেন, বিতর্কিত অংশ বাদ না দিলে তাঁর রাজ্যে ছবি মুক্তি আটকে দেওয়া হবে।

আরও পড়ুন: দীপিকাদের ‘মুন্ডু কাটলে ১০ কোটি’, ঘোষণা বিজেপি নেতার

ছবির নির্মাতা সংস্থা অবশ্য এ প্রসঙ্গ এড়িয়ে গিয়ে বিবৃতিতে বলেছে, ‘‘আমাদের দায়িত্ববোধ আছে। দেশের আইন ব্যবস্থাকে সম্মান করি আমরা। আর তাই প্রচলিত পদ্ধতি মেনেই ছবি মুক্তি পাবে।’’ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘আমাদের বিশ্বাস খুব শিগগিরি ছবি মুক্তির জন্য প্রয়োজনীয় ছাড়পত্র মিলে যাবে।’’ শীঘ্রই ছবি মুক্তির দিন ঘোষণা করা হবে বলেও জানানো হয়েছে ওই সংস্থার তরফে।

কিন্তু কমছে না ক্ষোভ। উল্টে করণী সেনা সভাপতি লোকেন্দ্রসিংহ কালভি আজ বলেন, ‘‘কোন অধিকারে দীপিকা এমন চ্যালেঞ্জ ছুড়লেন? ছবির পিছনে যে কোটি-কোটি টাকা খরচ হয়েছে, সেই টাকা তো ওঁর নয়! সে তো পশ্চিম এশিয়া থেকে এসেছে। দাউদের টাকা।’’

এর সঙ্গেই দীপিকা আর ভংসালীর মাথার দাম আরও চড়েছে। আগেই হুমকি দেওয়া হয়েছিল, ওই দু’জনের মাথা কাটতে পারলে পাঁচ কোটি টাকা দেওয়া হবে। আজ হরিয়ানার বিজেপির মুখ্য মিডিয়া কো-অর্ডিনেটর সুরজপাল আমু বলেন, ‘‘৫ নয় ১০ কোটি— দ্বিগুণ পুরস্কারমূল্য দেওয়া হবে।’’ এ বারে হুমকির তালিকা থেকে বাদ যাননি রণবীর সিংহও। মেরে পা ভেঙে দেওয়া হবে বলে ভয় দেখানো হয়েছে তাঁকেও। আলাউদ্দিন খিলজির চরিত্রে অভিনয় করেছেন রণবীর।

গুজরাতের বিজেপি সরকারও পদ্মাবতীর মুক্তি আটকাতে উঠে-পড়ে লেগেছে। কলকাতাতেও আজ বিক্ষোভ দেখায় করণী সেনা। তারা নবীনা সিনেমা হলে ঢুলে পোস্টার ছেঁড়ার চেষ্টা করে বলে অভিযোগ।

এ দিকে, কাল থেকে গোয়ায় চলচ্চিত্র উৎসব শুরু হতে চলেছে। আজ শাবানা আজমি আইএফএফআই বয়কট করার ডাক দিয়েছেন। কালও তিনি ভংসালীর পাশে দাঁড়িয়েছিলেন। আজ শাবানা বলেন, ‘‘শুধু আবেদনপত্রে ভুল ছিল বলে সিবিএফসি ছবিটা ফেরত পাঠিয়ে দিল! ৬৩ দিন পরে যখন ছবি দেখানো হবে, তত দিনে গুজরাতে ভোট মিটে যাবে। কেন এত গণ্ডগোল পাকানো হচ্ছে, আমরা কিছু বুঝি না? এতই বোকা!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন