Kaushik Ganguly

Palan: কৌশিকের ‘পালান’ অভিনেতারা প্রকাশ্যে! একুশে ‘খারিজ’ তৈরি হলে ‘লুক’ এমনই হত?

মৃণাল সেনের ‘খারিজ’ একুশ শতকে তৈরি হলে কেমন হত? কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘পালান’ ছবির অভিনেতাদের ‘লুক’-এর মতো?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২২ ২৩:৫৩
Share:

'পালান' মৃণাল সেনেরই সৃষ্ট চরিত্র শিশু ভৃত্য।

কলকাতা কি আদৌ বদলেছে? কতটা উন্নত নিম্নবিত্ত জীবন? দুটো প্রশ্ন একুশ শতকেও সমান প্রাসঙ্গিক। তার জবাব খুঁজছেন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। তাঁর আগামী ছবি ‘পালান’-এ। ছবির অভিনেতাদের প্রথম ‘লুক’ প্রথম প্রকাশ্যে আনছে আনন্দবাজার অনলাইন। ‘লুক’ প্রকাশ্যে এনে কৌশিক আরও একটি প্রশ্ন তুলে দিয়েছেন? মৃণাল সেনের ১৯৮২ সালের ছবি ‘খারিজ’ একুশ শতকে তৈরি হলে কি ‘পালান’-এর মতোই হত?

Advertisement

কেন এই প্রশ্নের জন্ম? কারণ, মৃণাল সেনের জন্মশতবর্ষে তাঁকে শ্রদ্ধা জানাতেই কৌশিকের এই ছবি পরিচালনা। 'পালান' মৃণাল সেনেরই সৃষ্ট চরিত্র শিশু ভৃত্য। ‘খারিজ’ ছবিতে যাকে কেন্দ্র করে গল্প বুনেছেন তিনি। তার থেকেও বড় কথা, ‘খারিজ’-এর প্রায় বেশির ভাগ অভিনেতাই থাকছেন কৌশিকের ছবিতেও। সেই অনুযায়ী দেখা যাবে মমতাশঙ্কর, অঞ্জন দত্ত, শ্রীলা মজুমদারকে। নব্য সংযোজন যিশু সেনগুপ্ত, পাওলি দাম। প্রমোদ ফিল্মস এবং বিগ ডে-র নিবেদনে এই ছবির সঙ্গীত পরিচালক নীল দত্ত।

‘খারিজ’-এর মধ্যবিত্ত পরিবারের কর্তা-গিন্নি মমতাশঙ্কর, অঞ্জনের বয়স বেড়েছে। তাঁদের ছেলে পুপাই পরিণতবয়স্ক। সেই চরিত্রেই দেখা যাবে যিশুকে। বৌমা পাওলি। ১৯৮২-র ছবিতে নিম্নবিত্তরা শীতের রাতে চুল্লি জ্বেলে ঘর গরম করতেন। একুশ শতকে সেই ছবি আর দেখতে পাওয়া যায় না। কিন্তু শহরে এখন অগুন্তি বিপজ্জনক বাড়ি। যেখানে প্রতি পদে মৃত্যুর সঙ্গে সহবাস বাসিন্দাদের। এক সময় তাঁরাও কি ‘পালান’-এই রূপান্তরিত হন? উত্তর মিলবে আগামী বছর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন