Indira Gandhi Birth Anniversary

১০৬-এ ইন্দিরা গান্ধী, তাঁর ভূমিকায় বড় পর্দায় ৫ অভিনেত্রী, আপনার পছন্দ কাকে?

১৯ নভেম্বর ইন্দিরা গান্ধীর ১০৬তম জন্মদিন। বিশেষ দিনে জেনে নেওয়া যাক, কোন কোন বলিউড অভিনেত্রী প্রয়াত প্রধানমন্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ০৮:০০
Share:

ইন্দিরা গান্ধী। ছবি: সংগৃহীত।

১৯ নভেম্বর ইন্দিরা গান্ধীর ১০৬তম জন্মদিন। স্বাধীন ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ছিলেন তিনি। বলিপাড়ার বহু অভিনেত্রীকেই বড় পর্দায় ইন্দিরা গান্ধীর চরিত্রে দেখেছেন দর্শক। যে তালিকায় রয়েছেন কঙ্গনা রানাউত, লারা দত্ত, ফতিমা সানা শেখ-সহ অনেকেই। প্রাক্তন প্রধানমন্ত্রীর চরিত্রে অভিনয়ের জন্য বিশেষ প্রস্থেটিক মেকআপের সাহায্যও নিতে হয়েছে অনেককে।

Advertisement

কঙ্গনা রানাউত

‘ইমার্জেন্সি’ ছবিতে কঙ্গনা রানাউত। ছবি: সংগৃহীত।

ইন্দিরা গান্ধী রূপে ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে নায়িকার লুক। ২০২৪ সালে মুক্তি পাবে কঙ্গনা অভিনীত এবং পরিচালিত ছবি ‘ইমার্জেন্সি’। ১৯৭৫ সালের জরুরি অবস্থার প্রেক্ষাপটে তৈরি হয়েছে এই ছবি। যে ছবিতে প্রধানমন্ত্রীর চরিত্রে দেখা যাবে কঙ্গনাকে।

Advertisement

লারা দত্ত

‘বেল বটম’ ছবিতে ইন্দিরা গান্ধীর চরিত্রে অভিনয় করেন লারা দত্ত। ছবি: সংগৃহীত।

রূপসজ্জা দেখে প্রথম ঝলকে দর্শক চিনতেই পারেননি অভিনেত্রী লারা দত্তকে। সাধারণত ‘গ্ল্যামরাস’ লুকে তাঁকে দেখতেই অভ্যস্ত দর্শক। ২০২১ সালে মুক্তি পায় অক্ষয় কুমারের একটি ছবি ‘বেল বটম’। এই ছবিতে ইন্দিরা গান্ধীর চরিত্রে অভিনয় করেন লারা।

ফতিমা সানা শেখ

‘স্যাম বাহাদুর’ ছবিতে ইন্দিরা গান্ধীর চরিত্রে ফাতিমা সানা শেখ। ছবি: সংগৃহীত।

ফতিমার লুক ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমের পাতায়। ‘স্যাম বাহাদুর’ ছবিতে ইন্দিরা গান্ধীর চরিত্রে অভিনয় করতে দেখা যাবে ফতিমাকে। ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে ছবির প্রচার ঝলক।

নভনি পরিহার

‘প্রধানমন্ত্রী’ ছবিতে নভনি পরিহারের লুক। ছবি: সংগৃহীত।

নভনিকে ছোট পর্দায় দেখতেই অভ্যস্ত দর্শক। ২০১৩ সালে মুক্তি পেয়েছিল ‘প্রধানমন্ত্রী’ নামক ছবিটি। সেই ছবিতে ইন্দিরা গান্ধীর চরিত্রে অভিনয় করেছিলেন অভিনেত্রী।

সুপ্রিয়া বিনোদ

‘ইন্দু সরকার’ ছবিতে অভিনেত্রী সুপ্রিয়া বিনোদ। ছবি: সংগৃহীত।

মরাঠি ছবির অভিনেত্রী সুপ্রিয়া বিনোদ। ২০১৭ সালে মুক্তি পেয়েছিল মধুর ভান্ডারকর পরিচালিত ছবি ‘ইন্দু সরকার’। এই ছবিতে ইন্দিরা গান্ধীর চরিত্রে অভিনয় করেছিলেন সুপ্রিয়া।

এর বাইরেও বেশ কিছু বলিউড ছবিতে ইন্দিরা গান্ধীর চরিত্র এসেছে। যেমন অবন্তিকা আকরেকরকে দু’বার দেখা গিয়েছে প্রয়াত প্রধানমন্ত্রীর ভূমিকায়। নওয়াজ়উদ্দিন সিদ্দিকি অভিনীত ‘থাকরে’ এবং রণবীর সিংহ অভিনীত স্পোর্টস ড্রামা ‘৮৩’-তে ইন্দিরা গান্ধীর ভূমিকায় অভিনয় করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন