Tollywood to Bollywood

বাংলা থেকে বলিউডে পা, ২০২৩-এ মায়ানগরীতে নজর কাড়লেন টলিপাড়ার কোন অভিনেতারা?

টলিউড থেকে বলিউডে পসার জমানোর পথ আগেই দেখিয়েছেন যিশু সেনগুপ্ত, স্বস্তিকা মুখোপাধ্যায়ের মতো তারকারা। তাঁদের রাস্তায় হেঁটেই চলতি বছরে বাংলা থেকে বলিউডে পা রেখেছেন টলিপাড়ায় বেশ কিছু তারকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১২:৫৭
Share:

—প্রতীকী ছবি।

পেশাগত অভিনেতা তাঁরা। বাংলা নাটক, ছবি অথবা ধারাবাহিকের মাধ্যমে অভিনেতা হিসাবে পথচলা শুরু তাঁদের। তবে স্রেফ বাংলা ভাষায় নিজেদের প্রতিভা ও মেধাকে সীমাবদ্ধ করে রাখতে চান না তাঁরা। টালিগঞ্জের পরিচিত মুখ, তবে চলতি বছরে মায়ানগরীর উদ্দেশ্যে পাড়ি দিয়েছেন এক ঝাঁক বাঙালি অভিনেতা। টলিউড থেকে বলিউডে পসার জমানোর পথ আগেই দেখিয়েছেন যিশু সেনগুপ্ত, স্বস্তিকা মুখোপাধ্যায়ের মতো তারকারা। তাঁদের রাস্তায় হেঁটেই চলতি বছরে বাংলা থেকে বলিউডে পা রেখেছেন টলিপাড়ায় বেশ কিছু তারকা। প্রথম কাজেই নজরও কেড়েছেন তাঁরা। আনন্দবাজার অনলাইনের বিচারে সেরার তালিকায় জায়গা করে নিলেন কোন অভিনেতারা?

Advertisement

অনির্বাণ ভট্টাচার্য (মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে):

টলিউডের ‘ম্যান অফ দ্য মোমেন্ট’ তিনি। মঞ্চ থেকে বড় পর্দা, এমনকি ওটিটি প্ল্যাটফর্মেও রীতিমতো দাপটের সঙ্গে কাজ করছেন অনির্বাণ ভট্টাচার্য। বাংলা থিয়েটারের মঞ্চ থেকে উত্থান তাঁর। ‘অদ্য শেষ রজনী’, ‘অথৈ’-এর মতো নাটকে তাঁর কাজ নজর কেড়েছিল দর্শকের। ‘আরশিনগর’, ‘ঈগলের চোখ’-এ অভিনয় করার পর অরিন্দম শীলের ‘ধনঞ্জয়’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিনেতা হিসাবে টলিউডে নিজের জায়গা পাকা করেন অনির্বাণ। তার পর ‘ব্যোমকেশ’ থেকে ‘মন্দার’ হয়ে ‘শাহজাহান রিজেন্সি’ ঘুরে ‘দ্বিতীয় পুরুষ’ হিসাবে অনুরাগীদের চোখ টেনেছেন তিনি। চলতি বছরে বাংলা থেকে বলিউডে আত্মপ্রকাশ তাঁর। ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ ছবিতে রানি মুখোপাধ্যায়ের স্বামীর চরিত্রে অভিনয় করেছিলেন অনির্বাণ। ২০১১ সালে অনুরূপ ও সাগরিকা ভট্টাচার্যের কোল থেকে তাঁদের দুই সন্তানকে কেড়ে নিয়েছিল নরওয়ে চাইল্ড ওয়েলফেয়ার সার্ভিসেস। সেই ঘটনা অবলম্বনে তৈরি অসীমা ছিব্বরের এই ছবি। ছবিটি বক্স অফিসে তেমন ভাল ফল করতে না পারলেও রানি ও অনির্বাণের অভিনয় নজর কেড়েছিল দর্শক-সমালোচকদের।

Advertisement

মিমি চক্রবর্তী (শাস্ত্রী বিরুদ্ধ শাস্ত্রী):

শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় প্রযোজিত ও পরিচালিত বাংলা ছবি ‘পোস্ত’-র হিন্দি সংস্করণ ছিল ‘শাস্ত্রী বিরুদ্ধ শাস্ত্রী’। ২০১৭ সালে মুক্তি পাওয়া ‘পোস্ত’ ছবিতে অভিনয় করেছিলেন যিশু সেনগুপ্ত, মিমি চক্রবর্তী, সৌমিত্র চট্টোপাধ্যায়, সোহিনী সেনগুপ্ত, পরান বন্দ্যোপাধ্যায়, লিলি চক্রবর্তীর মতো অভিনেতারা। সেই ছবির হিন্দি সংস্করণ ‘শাস্ত্রী বিরুদ্ধ শাস্ত্রী’-তে বদলে গিয়েছিলেন অন্যান্য চরিত্রের অভিনেতারা। তবে বাংলা ছবিতে সুস্মিতা লাহিড়ীর চরিত্রে অভিনয় করার পরে হিন্দি ছবিতেও মল্লিকা শাস্ত্রীর চরিত্রে দেখা গিয়েছিল মিমিকেই। এই ছবির মাধ্যমেই বলিউডে আত্মপ্রকাশ তৃণমূল কংগ্রেসের সাংসদ ও টলিপাড়ার অভিনেত্রীর। ছবিতে মিমির অভিনয় প্রশংসিত হলেও ‘শাস্ত্রী বিরুদ্ধ শাস্ত্রী’ একেবারেই দাগ কাটতে পারেনি দর্শকের মনে।

জয়া আহসান (কড়ক সিংহ):

ও পার বাংলা থেকে শুরু করে এ পার বাংলার দর্শকের মনেও অবাধ বিস্তার তাঁর। এক দশক আগে বাংলাদেশি বিনোদন জগৎ থেকে টলিউ়়ডে পা রেখেছিলেন অভিনেত্রী জয়া আহসান। ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত চারু সেন পরিচালিত ছবি ‘আবর্ত’-এর মাধ্যমে টলিপাড়ায় অভিষেক জয়ার। তার পরে সৃজিত মুখোপাধ্যায়ের ‘রাজকাহিনী’, কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বিসর্জন’, শিবপ্রসাদ-নন্দিতার ‘কণ্ঠ’, অতনু ঘোষের ‘রবিবার’-এর মতো ছবিতে অভিনয় করে টলিউডে নিজের মাটি শক্ত করেছেন তিনি। চলতি বছরে টলিউড থেকে বলিউডে পাড়ি দিয়েছেন জয়া। অনিরুদ্ধ রায়চৌধুরীর ‘কড়ক সিংহ’ ছবিতে পঙ্কজ ত্রিপাঠির সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন তিনি। গত নভেম্বর মাসে গোয়া চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয় ওই ছবির। ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে ‘কড়ক সিংহ’। ছবিতে পঙ্কজের মতো দাপুটে অভিনেতা সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করেছেন জয়া।

আজমেরী হক বাঁধন (খুফিয়া):

চলতি বছরে বাংলা থেকে বলিউডে পা রাখা অভিনেতাদের তালিকায় জায়গা করে নিয়েছেন আরও এক বাংলাদেশি অভিনেত্রী, আজমেরী হক বাঁধন। বছর দুয়েক আগে ‘হইচই’-এর ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’ সিরিজ়ে দর্শকের চোখে পড়েছিলেন বাঁধন। চলতি বছরে বলিউডে পা রাখলেন তিনি। ‘হায়দর’ খ্যাত বিশাল ভরদ্বাজের পরিচালনায় ‘খুফিয়া’ ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশি অভিনেত্রী। ছবিতে বলিউড অভিনেত্রী তব্বুর সঙ্গে তাঁর চরিত্রের রসায়ন নজর কেড়েছে অনুরাগীদের। পর্দায় সময় কম পেলেও অভিনয়ের মাধ্যমে নিজের ছাপ রেখেছেন বাঁধন।

অনির্বাণ চক্রবর্তী (টুথ পরী: হোয়েন লভ বাইট্‌স):

টলিপাড়ায় তিনি পরিচিত সবার প্রিয় ‘একেনবাবু’ হিসাবে। তবে চলতি বছরে পেশাদার অভিনেতা হিসাবে সেই খোলস ছেড়ে অনায়াসে বেরিয়ে এসে বলিউডে পা রেখেছেন অনির্বাণ চক্রবর্তী। বাঙালি পরিচালক প্রতিম ডি গুপ্তের ‘টুথ পরী: হোয়েন লভ বাইট্‌স’ সিরিজ়ে এক চরিত্রে অভিনয় করেছেন তিনি। ‘একেনবাবু’র মতো চরিত্রে দর্শকের মন মাতানোর পর ‘টুথ পরী’র মতো ফ্যান্টাসি ঘরানার সিরিজ়ে সিকন্দর খেরের মতো দাপুটে অভিনেতার সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করেছেন অনির্বাণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন