Bollywood Controversy

ভারত-পাক সম্পর্কে শুধুই ঘৃণা? ‘গদর ২’-এর মঞ্চে ‘বেফাঁস’ রাজনৈতিক মন্তব্য সানি দেওলের

২০০১ সালে মুক্তি পেয়েছিল ‘গদর’। তার ২২ বছর পরে অনিল শর্মা ফিরছেন ‘গদর ২’ ছবি নিয়ে। ফ্র্যাঞ্চাইজ়ির দ্বিতীয় ছবিতেও মুখ্য চরিত্রে অভিনয় করেছেন সানি দেওল ও অমিশা পটেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১৭:৪২
Share:

‘গদর ২’-এর ট্রেলার লঞ্চ অনুষ্ঠানে সানি-অমিশা। ছবি: সংগৃহীত।

২০০১ সালে মুক্তি পেয়েছিল অনিল শর্মা পরিচালিত ছবি ‘গদর’। ভারতের তারা সিংহ ও পাকিস্তানের শাকিনার প্রেম কাহিনি জায়গা করে নিয়েছিল দর্শকের মনে। বক্স অফিসে ব্যবসার নিরিখেও খারপ ফল করেনি সানি দেওল ও অমিশা পটেল অভিনীত এই ছবি। তার প্রায় ২২ বছর পরে মুক্তি পেতে চলেছে ফ্র্যাঞ্চাইজ়ির দ্বিতীয় ছবি। ‘গদর ২’ ছবিতে সানি ও অমিশাকে নিয়ে ফিরছেন পরিচালক অনিল শর্মাই। সম্প্রতি মুক্তি পেয়েছে ছবির প্রচার ঝলক। মুম্বইয়ে এক প্রেক্ষাগৃহে সেই অনুষ্ঠান চলাকালীনই মঞ্চে উঠে এক বেফাঁস মন্তব্য করে বসলেন সানি।

Advertisement

ছবির ট্রেলার লঞ্চ অনুষ্ঠানে তারা সিংহের বেশেই হাজির হয়েছিলেন সানি। অন্য দিকে শাকিনার সাজে ছিলেন অমিশাও। ‘গদর’ ও ‘গদর ২’ ছবির অনেকটা জুড়ে ভারত ও প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের সমীকরণ। ভারত-পাক সম্পর্ক নিয়ে কথা বলতে গিয়ে সানি বলেন, ‘‘দুই তরফেই ভালবাসা অফুরান। দুই দেশের মধ্যে যে অবিরত রাজনৈতিক খেলা চলে, সেই কারণেই এই ঘৃণার উদ্রেক।’’ সানি আরও বলেন, ‘‘এই ছবিতেও সেটাই দেখানো হয়েছে। দুই দেশের সাধারণ নাগরিকরাও কোনও রকমের লড়াই বা যুদ্ধ চান না।’’ সানির এই মন্তব্য ঘিরে সমাজমাধ্যমের পাতায় শুরু হয়েছে আলোচনা। নেটাগরিকদের একাংশ সানির এই মন্তব্যকে সংবেদনশীল বলে আখ্যা দিলেও, অনেকেই তাঁর সমালোচনাও করেছেন। অনেকের আবার মত, যাতে দুই দেশের দর্শকই ‘গদর ২’ ছবিটা দেখেন, সে কথা মাথায় রেখেই কৌশলী মন্তব্য করেছেন অভিনেতা।

অভিনয়ের পাশাপাশি কয়েক বছর আগে রাজনীতিতেও যোগ দিয়েছেন সানি। ২০১৯ সালে ভারতীয় জনতা পার্টি তথা বিজেপিতে যোগদান করেন ধর্মেন্দ্র-পুত্র। ২০১৯ সালেই লোকসভা নির্বাচনে পঞ্জাবের গুরদাসপুর কেন্দ্র থেকে জয়লাভও করেন তিনি। বর্তমানে ওই কেন্দ্রের বিধায়ক সানি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন