Gauhar Khan on Ramzan's Fasting

রমজানে উপোস করা নিয়ে খোঁটা! ‘বোঝাই যাচ্ছে বুদ্ধির দৌড় কত দূর’, কার উপর চটলেন গওহর?

সন্তানসম্ভবা অভিনেত্রী গওহর খান। তা সত্ত্বেও স্বামী জ়ইদ দরবারের সঙ্গে নিয়ম করে রোজা পালন করছেন তিনি। রমজান মাসের উপোস নিয়ে সম্প্রতি সমাজমাধ্যমে মুখ খুললেন মডেল-অভিনেত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ১৪:০১
Share:

জাস্টিন ও হাইলির মন্তব্যের কড়া জবাব দিলেন গওহর খান। — ফাইল চিত্র।

শুরু হয়েছে পবিত্র রমজান মাস। এই মাসে ইসলাম ধর্মাবলম্বীরা রোজা পালন করেন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপোস করে। ইদের দিন চাঁদ দেখে উপোস ভঙ্গ করেন তাঁরা। তার পর খুশির ইদ উদ্‌যাপন। সারা বছর ধরে এই মাসের অপেক্ষায় থাকেন ইসলাম ধর্মাবলম্বীরা। টানা এক মাসের কৃচ্ছ্রসাধনের পরে খুশির ইদে মেতে ওঠেন তাঁরা। রোজা পালন করছেন ইসলাম ধর্মাবলম্বী গওহর খানও। সন্তানসম্ভবা তিনি। তা সত্ত্বেও ধর্মাচরণে খামতি রাখেননি। সম্প্রতি রমজানের উপোস নিয়ে বিরূপ মন্তব্যের বিরুদ্ধে মুখও খোলেন মডেল ও অভিনেত্রী।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে রমজানের উপোস নিয়ে বিতর্কিত মন্তব্য করেন হলিউডের পপ তারকা জাস্টিন বিবার ও তাঁর স্ত্রী হেইলি বিবার। সমাজমাধ্যমে ভাইরাল হওয়া সেই ভিডিয়োয় রমজান মাসে উপোস করা প্রসঙ্গে জাস্টিনকে বলতে শোনা যায়, ‘‘আমাকে এটা নিয়ে ভাবতে হবে। আমি কখনও এমন কিছু করিনি। আমার মনে হয়, আমাদের শরীরের পুষ্টি দরকার, যাতে আমরা সুস্থ ভাবে চিন্তা করতে পারি।’’ জাস্টিনের কথায় স্পষ্ট, রোজা রেখে উপোস করার ফলে শরীরের পুষ্টির অভাব হয় বলেই ধারণা তাঁর। অন্য দিকে, আরও এক কাঠি উপরে উঠে হাইলি বলেন, ‘‘খাবার না খেয়ে উপোস করা বিষয়টা আমি বুঝতে পারি না। আপনি যদি টেলিভিশন না দেখে থাকেন, ফোন থেকে দূরে থাকেন— আমার কাছে এই ধরনের উপোসের একটা অর্থ আছে। বা ধরুন, আপনি চিনি বা মিষ্টিজাতীয় কিছু খাচ্ছেন না।’’ রোজার উপোসকে যে রীতিমতো হেয় করে দেখেন তাঁরা, তা পরিষ্কার হলিউডের অন্যতম জনপ্রিয় মডেলের মন্তব্যে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে রমজানের উপোস নিয়ে বিতর্কিত মন্তব্য করেন হলিউডের পপ তারকা জাস্টিন বিবার ও তাঁর স্ত্রী হেইলি বিবার। ছবি: সংগৃহীত।

জাস্টিন ও হাইলির এই মন্তব্যেরই কড়া জবাব দিয়েছেন গওহর খান। সমাজমাধ্যমের পাতায় ওই ভিডিয়ো শেয়ার করে গওহর লেখেন, ‘‘বোঝাই যাচ্ছে, আপনাদের বুদ্ধির দৌড় কত দূর! অন্তত এই উপোসের নেপথ্যের যুক্তি আর বিজ্ঞানটা যদি জানতেন। এই উপোস করে কী লাভ হয়, সেটাও তো আপনারা জানেন না। আগে নিজেরা কিছু শিখুন।’’ জাস্টিন ও হাইলিকে ধমক গওহরের। গর্ভবতী অবস্থাতেও রোজা পালন করা থেকে বিরত থাকেননি গওহর খান। তাঁর পাশে থেকেছেন স্বামী জ়ইদ দরবারও। খবর, চলতি মাসেই মা হতে পারেন গওহর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন