Taylor Swift

আপত্তিকর ভিডিয়ো ফাঁস টেলর সুইফ্‌টের! পুলিশ নয়, অপরাধীকে ধরে ফেললেন ‘সুইফ্‌টি’রাই

গত বছর থেকে ডিপফেক ভিডিয়োর শিকার রশ্মিকা মন্দনা, কাজল, আলিয়া ভট্টের মতো অভিনেত্রীরা। ডিপফেকের কোপে পড়েছিলেন প্রিয়ঙ্কা চোপড়াও। এ বার একই পরিণতি টেলর সুইফ্‌টের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৯:২৬
Share:

টেলর সুইফ্‌ট। ছবি: সংগৃহীত।

সমাজমাধ্যমে এখন নতুন ত্রাস ডিপফে‌ক ভিডিয়ো। গত বছর নভেম্বর মাসে ডিপফেক ভিডিয়োর শিকার হয়েছেন রশ্মিকা মন্দনা, ক্যাটরিনা কইফ, কাজল ও আলিয়া ভট্ট। ডিসেম্বর মাসে ডিপফেকের কেপে পড়েন আন্তর্জাতিক অভিনেত্রী প্রিয়ঙ্কা চোপড়া জোনাস। ভিডিয়ো নয়, নায়িকার ভুয়ো অডিয়ো ছড়িয়ে পড়েছিল সমাজমাধ্যমের পাতায়। এ বার পপ তারকা টেলর সুইফ্‌টের আপত্তিকর ছবি ছড়িয়ে পড়ল সমাজমাধ্যমের পাতায়।

Advertisement

সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় ছড়িয়ে পড়েছে টেলরের একাধিক আপত্তিকর ছবি ও ভিডিয়ো। ‘এক্স’ (টুইটার)-এর পাতায় টেলরের যে ডিপফেক ভিডিয়ো ছড়িয়ে পড়েছে, সেই ভিডিয়ো ইতিমধ্যে দেখেছে ৪৭ হাজারের বেশি নেটাগরিক। শুধু তাই-ই নয়, টেলরের সেই কুরুচিকর ভিডিয়ো রিপোস্টও করা হয়েছে প্রায় ২৪ হাজার বার। ভিডিয়ো ছড়ানোর অভিযোগে সাসপেন্ড করা হয়েছে একাধিক অ্যাকাউন্টও। তবে তত ক্ষণে অনেক দেরি হয়ে গিয়েছিল। তার আগে প্রায় ১৭ ঘণ্টা ধরে সমাজমাধ্যমের পাতায় ছিল ওই ডিপফেক ভিডিয়ো। তবে চুপ করে বসে ছিলেন না টেলরের অনুরাগী, তথা ‘সুইফ্‌টি’রাও। সুইফ্‌টিরা খুঁজে বার করেছেন এমন এক নেটাগরিককে, যিনি টেলরের ডিপফেক ছবি সমাজমাধ্যমের পাতায় প্রথম বার শেয়ার করেছিলেন। স্বাভাবিক ভাবেই, অভিযুক্তের বিরুদ্ধে কড়াই আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন সুইফ্‌টিরা।

তবে, পিছু হটতে রাজি নন সেই অভিযুক্তও। সমাজমাধ্যমের পাতায় একটি টুইট করে তিনি জানিয়েছেন, তিনি নাকি আদপে ‘জোকার’-এর মতো। তাঁর না আছে কোনও নাম, না আছে কোনও ঠিকানা। অভিযুক্তের আরও দাবি, সুইফ্‌টিরা যতই নিজেদের ক্ষমতাশালী হোন না কেন, তাঁরা নাকি কোনও ভাবেই তাঁর নাগাল পাবেন না। এখনও এই বিষয়ে মুখ খোলেননি পপ তারকা টেলর নিজে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন