নার্গিসের জন্মদিনে ডুডলে শ্রদ্ধা জানাল গুগল

গুগলে উঁকি দিচ্ছেন ‘মাদার ইন্ডিয়া’। নার্গিস দত্তের ৮৬তম জন্মদিনের শ্রদ্ধার্ঘ্য হিসাবে গুগুলের পর্দায় সোমবার এই প্রখ্যাত অভিনেত্রীর ডুডল। ১৯২৯ সালের ১ জুন ফতিমা রশিদের জন্ম কলকাতায়। কিন্তু মুম্বইতে গিয়ে সিনে-নামের আড়ালে হারিয়ে গেল তাঁর মেয়েবেলার আদর নাম। সিনেমার ইতিহাস তথা তামাম দর্শকের কাছে তখন থেকে তিনি শুধুই নার্গিস।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০১ জুন ২০১৫ ১৯:৫৮
Share:

গুগলে উঁকি দিচ্ছেন ‘মাদার ইন্ডিয়া’। নার্গিস দত্তের ৮৬তম জন্মদিনের শ্রদ্ধার্ঘ্য হিসাবে গুগলের পর্দায় সোমবার এই প্রখ্যাত অভিনেত্রীর ডুডল।

Advertisement

১৯২৯ সালের ১ জুন ফতিমা রশিদের জন্ম কলকাতায়। কিন্তু মুম্বইতে গিয়ে সিনে-নামের আড়ালে হারিয়ে গেল তাঁর মেয়েবেলার আদর নাম। সিনেমার ইতিহাস তথা তামাম দর্শকের কাছে তখন থেকে তিনি শুধুই নার্গিস। ৬ বছর বয়সে ‘তালাস ইন্ডিয়া’ ছবিতে প্রথম ক্যামেরার মুখোমুখি হন তিনি। কিন্তু প্রথাগত ভাবে তাঁর ফিল্মি কেরিয়ারের শুরু ১৯৪২-এর ‘তামান্না’ ছবির মাধ্যমে। তবে অস্কার মনোনীত ‘মাদার ইন্ডিয়া’ নার্গিসকে সিনে দুনিয়ায় চিরস্থায়ী করেছে। এ ছাড়াও ‘বরসাত’, ‘আওয়ারা’, ‘শ্রী ৪২০’-এ তাঁর অভিনয়ে মুগ্ধ সকলেই। পরিচালক তথা অভিনেতা রাজ কপূরের সঙ্গে জুটি বেঁধে বহু জনপ্রিয় বাণিজ্যিক ছবি উপহার দিয়েছেন নায়িকা।

১৯৫৮ সালে সুনীল দত্তকে বিয়ে করার পর অভিনয়ের সংখ্যা কমিয়ে দেন তিনি। স্বামীর সঙ্গে মিলিত ভাবে তৈরি করেন ‘অজন্তা আর্টস কালচারাল গ্রুপ’। এই সংস্থার মাধ্যমে নামজাদা শিল্পীদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করতেন তাঁরা। ১৯৮১-তে অগ্ন্যাশয়ের ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন