Chhello Show

এ বারের অস্কারে সেরা আন্তর্জাতিক ছবির মনোনয়নের জন্য বাছাই করা হল একমাত্র এই ভারতীয় ছবি

৯৫তম অস্কারের দশটি বিভাগের তালিকা প্রকাশিত হয়েছে, যার মধ্যে এই ভারতীয় ছবির নাম শুনে আপ্লুত দেশবাসী। যদিও ছবির সঙ্গে মিশে গিয়েছে শোকের আবহ।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১২:৫৫
Share:

২০২৩ সালের আকাডেমি পুরস্কার অনুষ্ঠানে সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে প্রতিযোগিতায় এগিয়ে কোন ভারতীয় ছবি? গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অস্কারে সেরা আন্তর্জাতিক ছবির শর্টলিস্ট তালিকায় ঢুকে পড়ল গুজরাতের ছবি ‘চেলো শো’। ইংরেজিতে যে ছবির নাম ‘লাস্ট ফিল্ম শো’। ২০২৩ সালের অ্যাকাডেমি পুরস্কার অনুষ্ঠানে সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে প্রতিযোগিতায় শামিল হয়েছিল এই একমাত্র ভারতীয় কাজ। তবে দক্ষিণী ছবি ‘আরআরআর’ও রয়েছে উইশলিস্ট কিংবা সম্ভাব্য তালিকায়।

Advertisement

অস্কারে সেরা আন্তর্জাতিক ছবির ভিড়ে এ বার দক্ষিণ-পূর্ব এশিয়ার জয়জয়কার। ১৫টি ছবির শর্টলিস্ট বানানোর পর তালিকায় রয়েছে— পাকিস্তানের ছবি ‘জয়ল্যান্ড’, দক্ষিণ কোরিয়ার ‘ডিসিশন টু লিভ’, কম্বোডিয়ার ছবি ‘রিটার্ন টু সিওল’। এ ছাড়াও রয়েছে বেশ কয়েকটি ইউরোপীয় এবং একটি আর্জেন্টিনার ছবি।

বুধবার অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স, ৯৫তম অস্কারের দশটি বিভাগের তালিকা প্রকাশ করে। তার মধ্যে ‘চেলো শো’র নাম শুনে আপ্লুত দেশবাসী। যদিও ছবির সঙ্গে মিশে গিয়েছে শোকের আবহ।

Advertisement

গত ১৪ অক্টোবর মুক্তি পেয়েছে প্যান নলিন পরিচালিত ‘চেলো শো’। কিন্তু দিনটা দেখা হয়নি শিশুশিল্পী রাহুল কোলির। প্রবল জ্বর। সেই সঙ্গে রক্তবমি। আমদাবাদের হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করে ১০ বছরের অভিনেতা। ‘চেলো শো’র ছ’জন শিশু-অভিনেতার মধ্যে এক জন ছিল রাহুল। মূল চরিত্র ‘সময়’-এর ঘনিষ্ঠ বন্ধুর ভূমিকায় এ ছবিতে দেখা গিয়েছে তাকে। চিকিৎসকরা জানান, লিউকেমিয়া বা রক্তকণিকার ক্যানসারে আক্রান্ত হয়েছিল রাহুল। গুজরাতের ক্যানসার রিসার্চ ইনস্টিটিউটে তার শুশ্রূষা চলছিল। কিন্তু শেষরক্ষা হয়নি। অসুখটা কী, সেটা জানার প্রায় সঙ্গে সঙ্গেই যুদ্ধ থেমে যায় ছোট্ট ছেলের। যদিও ‘চেলো শো’ নিয়ে আশাবাদী রাহুলের পরিবার। এ ছবি অস্কার পেলে ছেলের আত্মা শান্তি পাবে বলেই মনে করেন রাহুলের বাবা।

অস্কারের মনোনয়ন তালিকা ঘোষণা করা হবে আগামী ২৪ জানুয়ারি। অস্কার-মঞ্চে পুরস্কার বিতরণ করা হবে ২০২৩ সালের মার্চ মাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন