HBO

দেখা যাবে না এইচবিও

ঠিক কী কারণে ওয়ার্নার মিডিয়া ভারত থেকে দু’টি জনপ্রিয় চ্যানেলের সম্প্রচার বন্ধ করছে, তা স্পষ্ট করা হয়নি।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২০ ০২:৫৯
Share:

প্রতীকী ছবি।

ডিসেম্বরের ১৫ তারিখ থেকে ভারতীয় দর্শক জনপ্রিয় চ্যানেল এইচবিও এবং ডব্লুবি (ওয়ার্নার ব্রাদার্স) মুভি চ্যানেল দেখতে পাবেন না। ওয়ার্নার মিডিয়ার তরফ থেকে শুক্রবার এই সিদ্ধান্ত জানানো হয়েছে। এশিয়ার মধ্যে ভারত ও পাকিস্তানেই সম্প্রচার বন্ধ করা হচ্ছে দু’টি চ্যানেলের। মলদ্বীপ ও বাংলাদেশ থেকে গুটিয়ে নেওয়া হবে শুধু ডব্লুবি চ্যানেলটি। তবে ছোটদের চ্যানেল কার্টুন নেটওয়র্ক এবং পোগোর সম্প্রচার বন্ধ হচ্ছে না। বরং নতুন দেশীয় কনটেন্ট দিয়ে এই দুই চ্যানেল ঢেলে সাজানোর ব্যবস্থা করা হচ্ছে।

Advertisement

ঠিক কী কারণে ওয়ার্নার মিডিয়া ভারত থেকে দু’টি জনপ্রিয় চ্যানেলের সম্প্রচার বন্ধ করছে, তা স্পষ্ট করা হয়নি। অতিমারির জন্য আর্থিক ক্ষতি একটি কারণ হিসেবে তুলে ধরা হয়েছে। মনে করা হচ্ছে ‘পে পার চ্যানেল’ বন্দোবস্তের পর থেকেই এ দেশে ক্ষতির মুখে পড়েছিল সংশ্লিষ্ট চ্যানেলগুলি। উঠে আসছে আরও একটি দিক। সংস্থার ভিডিয়ো স্ট্রিমিং সার্ভিস এইচবিও ম্যাক্স লঞ্চ করা হবে আমেরিকায়। এটি ভারতেও লঞ্চ করার পরিকল্পনা রয়েছে। সেই কারণেই হয়তো এইচবিও, ডব্লুবি চ্যানেল দু’টি তুলে নেওয়া হচ্ছে। সংস্থার পক্ষ থেকে জেরহার্ড জ়েইলারের বক্তব্য, ‘‘আন্তর্জাতিক বাজার দখল করতে গেলে এশিয়া প্যাসিফিকে নিজেদের দাপট বজায় রাখতে হবে। ভারতের বাজার নিয়ে আমাদের যে প্রত্যাশা ছিল, তা পূরণ হয়নি। সেই কারণেই এইচবিও ম্যাক্সের ভাবনা।’’

চ্যানেল কর্তৃপক্ষ যা-ই বলুন না কেন, ভারতীয় দর্শকের একাংশের কাছে এইচবিও একটি নস্ট্যালজিয়ার নাম। সেই চ্যানেল বন্ধ হওয়া মানে বিনোদনে ফাঁকি পড়ে যাওয়া।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন