আমি যৌন হেনস্থার শিকার: সোনম কপূর

এক গোলটেবিল বৈঠকে বসেছেন পাঁচ নামজাদা অভিনেত্রী এবং এক ফিল্ম সমালোচক। তাঁরা কারা? অনুষ্কা শর্মা, বিদ্যা বালন, সোনম কপূর, আলিয়া ভট্ট এবং রাধিকা আপ্তে৷ সঙ্গে রাজীব মসন্দ।

Advertisement
সংবাদ সংস্থা  শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৬ ১১:৫৯
Share:

এক গোলটেবিল বৈঠকে বসেছেন পাঁচ নামজাদা অভিনেত্রী এবং এক ফিল্ম সমালোচক। তাঁরা কারা? অনুষ্কা শর্মা, বিদ্যা বালন, সোনম কপূর, আলিয়া ভট্ট এবং রাধিকা আপ্তে৷ সঙ্গে রাজীব মসন্দ। আলোচনায় একটা সময় সমাজে নারীদের সম্মান ও তাদের অবস্থান নিয়ে কথা ওঠে। সে বিষয়েই কথা বলতে গিয়েই জীবনের ভয়াবহ এক অধ্যায়ের কথা জানান অভিনেত্রী সোনম কপূর। তিনি বলেন, ‘‘ছোটবেলায় আমি যৌন হেনস্থার শিকার হয়েছি। ভীষণ যন্ত্রণাদায়ক অভিজ্ঞতা।’’

Advertisement

সোনমের সঙ্গে অনুষ্কা শর্মাও যৌন হেনস্থা নিয়ে মুখ খোলেন। তিনি বলেন, ‘‘মা আমাকে অদ্ভুত সব প্রশ্ন করতেন। অবাক হতাম। প্রথম দিকে বুঝতে পারতাম না। পরে বুঝলাম, ওই ধরনের প্রশ্নের মধ্যে দিয়ে মা বুঝতে চাইতেন, আমি কোনও ধরনের যৌন হেনস্থার শিকার হচ্ছি কি না৷’’

সম্প্রতি মুক্তি পেয়েছে বিদ্যা বালন অভিনীত ‘কহানি-২’। সেই সিনেমায় বলা হয়েছে এক শিশুর যৌন নিগ্রহের কাহিনি। অন্য দিকে ‘হাইওয়ে’তেও ছিল যৌন হেনস্থারই আর এক গল্প। সেখানে ‘আলিয়া’কে নির্যাতন করতেন তাঁর ‘কাকা’!

Advertisement

আরও পড়ুন: না জানিয়ে ধর্ষণ বা চুমুর দৃশ্য, মারিয়া থেকে রেখা সেই এক বিতর্ক

বলিউড সিনেমা যৌন হেনস্থা নিয়ে চিরকালই সরব। সেই সঙ্গে নারী, সমাজ এবং তাঁদের সম্মান নিয়েও কথা বলে এসেছে বলিউড। ২০১৬-র সব চেয়ে আলোচ্য সিনেমা ‘পিঙ্ক’-এও রয়েছে সেই একই কাহিনি। যেখানে একটি নারীর ‘নো’ মানে ‘না’! বর্তমানে অভিনেত্রীরা কয়েক ধাপ এগিয়ে এসে নিজেদের যন্ত্রণার কথা সরাসরি বলছেন! বলছেন, সকলকে এগিয়ে আসতে। দাঁড়াতে হবে যৌন হেনস্তার বিরুদ্ধে। এ সত্যি এক সাহসী সিদ্ধান্ত।


নীচে রইল সেই শো’র প্রোমো ভিডিও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন