ঋতুপর্ণা সেনগুপ্ত আবারও ‘প্রাক্তন’ প্রেমিকের খপ্পরে!

বোহেমিয়ান। নেশাখোর। প্রেসিডেন্সির ফিলোজফি অনার্স। যাদবপুরে ইংলিশ নিয়ে মাস্টার্স করার সময় বিতাড়িত। তুখড় ছাত্র হয়েও বরাবরের প্রতিষ্ঠানবিরোধী। উত্তর কলকাতার বনেদি পরিবারের সন্তান, সঞ্চিত অর্থ ফুৎকারে ওড়ায়।

Advertisement

দেবশঙ্কর মুখোপাধ্যায়

শেষ আপডেট: ৩০ মে ২০১৭ ১০:৩০
Share:

ঋতুপর্ণা।—ফাইল চিত্র।

গল্পটা চেনা-চেনা ঠেকতে পারে অনেকেরই! এক কবি। নাম বিপ্লব (ইন্দ্রনীল সেনগুপ্ত)। বোহেমিয়ান। নেশাখোর। প্রেসিডেন্সির ফিলোজফি অনার্স। যাদবপুরে ইংলিশ নিয়ে মাস্টার্স করার সময় বিতাড়িত। তুখড় ছাত্র হয়েও বরাবরের প্রতিষ্ঠানবিরোধী। উত্তর কলকাতার বনেদি পরিবারের সন্তান, সঞ্চিত অর্থ ফুৎকারে ওড়ায়। আর এখন? কলকাতার তথাকথিত সংস্কৃতিমনাদের বিখ্যাত ঠেকে ঠাঁই নেওয়া আধা-ভিখারী। এই বিপ্লবের কলেজ-জীবনের প্রেমিকার চরিত্রে ঋতুপর্ণা সেনগুপ্ত। নাম শিবানী। এখন আইটি প্রফেশনাল অভীকের (কৌশিক সেন) ঘরনি। মুম্বইবাসী। বিশ্বাস পাল্টালেও, আদর্শ মরে কি? ভালবাসা কি বিকিয়ে দেওয়া যায়, কোনও এক ছদ্মবেশের ভাঁওতায়? শেষমেশ বাণিজ্যই জীবনের শেষ কথা! সম্মান, প্রেম আসলে কি জীবনের ধারাস্রোতে ভেসে ওঠা বুদবুদ মাত্র? নাকি কষ্ঠিপাথরে ঘষে ঘষে আজও সত্যি আর মিথ্যের যাচাই করে কেউ কেউ বেঁচে থাকাটাই বদলে ফেলতে পারে? নিকটজনকে বেপথু মানতে সে তখন এক ইঞ্চিও ভাবে না!

Advertisement

এমনই সব ভাবনার গল্প নিয়েই ছবি ‘বিপ্লব আজ ও কাল’। নির্দেশনায় ‘ব্ল্যাক কফি’র পরিচা‌‌‌‌‌লক অতনু বসু। ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে পাওয়া যাবে ‘ব্ল্যাক কফি’রই অভিনেত্রী কোয়েল ধরকে।

গল্পের গড়নে সোশ্যাল নেটওয়ার্ক আছে। তার পোস্টিং, লাইক, তক্কাতক্কি আছে। তার থেকে বেড়ে ওঠা সম্পর্ক আছে। আর এমন ভাবনা-প্রতিভাবনার সর্পিল চলায় বয়ে চলা এই সময়ের কাহিনি নিয়ে এই ছবি।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন