শাশুড়ি ভার্সেস বৌমা, সুইস আর্মি এবং টুইঙ্কল

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৫ ১৪:৫৯
Share:

অভিনেত্রী হিসাবে তাঁকে আগেই চিনেছে বলিউড। এ বার লেখিকা হিসাবে আত্মপ্রকাশ ঘটল টুইঙ্কল খন্নার। ‘পেঙ্গুইন’ থেকে প্রকাশিত হল তাঁর প্রথম বই ‘মিসেস ফানিবোনস’। সেখানে কোথাও তিনি নিজেই একজন সেলিব্রিটি, কোথাও আবার সেলিব্রিটির বউ, কোথাও আদ্যন্ত মায়ের আদুরে মেয়ে, কোথাও আবার নিজেই মা হিসাবে ধরা দিয়েছেন নায়িকা। বইয়ের নাম যেমন ‘মিসেস ফানিবোনস’, ঠিক তেমনই ‘ফানি’ মুহূর্তে ভরিয়ে দিয়েছেন বইটি। কী আছে সেই বইতে? বেছে নেওয়া হল সেই বইয়ের মজার কিছু মুহূর্ত।

Advertisement

মায়ের ভুল

Advertisement

এক জায়গায় টুইঙ্কল তাঁর মা ডিম্পল কাপাডিয়াকে বলছেন, ‘‘এটা মোটেও হাসির কথা নয় মা। এক এক সময় তুমি এমন বাজে ভুল কর না..।’’ মা উত্তর দিলেন, ‘‘ঠিক বলেছিস। আমিই তোকে জন্ম দিয়েছি, এটা ভুল বৈকি!’’

সুইস আর্মির আফগান হানা

ছেলে (আরভ): মা, আমি আমার সুইস আর্মির ছুরিটা ব্যাগে গুছিয়ে নিয়েছি।

মা (টুইঙ্কল): কেন? তুই কি স্কুল ট্রিপে যাচ্ছিস, না আফগানিস্তানকে আক্রমণ করবি?

শাশুড়ি ভার্সেস বৌমা

বিয়ের পর টুইঙ্কলের শাশুড়ি আলাদা ভাবে ডেকে তাঁকে বলেছিলেন, ‘‘দেখো বৌমা দু’টো বাঘ এক সঙ্গে থাকতে পারে না।’’ নতুন বউ টুইঙ্কল অবাক হয়ে ভেবেছিলেন যে, শাশুড়ি বন্যপ্রাণী সংবক্ষণের কাজ করেন সেটা তো তার জানা ছিল না। রাতে বর অক্ষয়ের কাছে সে কথা জানতে চাইলে বর অব়জ্ঞা ভরে তাকিয়ে জানিয়েছিলেন, ‘‘মা তোমার আর মা-র কথা বলেছে।’’ টুইঙ্কল বলেছিলেন, ‘‘ও! আমি তো দো’তলায় থাকব। মা একতলায় ইচ্ছেমতো থাকুন। আমি বাধা দেব না।’’ কয়েক মাস পর টুইঙ্কল বুঝতে পেরেছিলেন যে তার শাশুড়ি ঠিক কথাই বলেছিলেন। তবে বাঘ নয়, তারা দু’জনই এখন চিয়ারলিডারের ভূমিকায়। একটি মানুষের মন পেতে তারা দু’জনেই ব্যাকুল। যার ওপর টেকনিক্যালি তাদের দু’জনেরই সমান অধিকার রয়েছে!

বাবার ‘রোল’ চেঞ্জ

বাড়িতে নতুন শিশুকে দেখতে আত্মীয়দের আনাগোনা লেগেই আছে। শিশুর বাবা অর্থাত্ অক্ষয় অতিথি সেবা করতে করতে বিরক্ত হয়ে গেছেন। একদিন সকালে উঠে আবার আত্মীয়ের ফোন। সদলবলে শিশুকে দেখতে আসবেন তাঁরা। অক্ষয় জানিয়েছিলেন, আমি তো বাড়িতে থাকতে পারব না, আমি দুধ দুইছি! আত্মীয়ের অবাক প্রশ্ন, মানে? উত্তর, এখন তো বাড়িতে আমার রোল চেঞ্জ হয়ে গিয়েছে।

নাম দিয়ে যায় চেনা

টুইঙ্কল নামের বিড়ম্বনা তো কম নয়। যে কোনও এয়ারপোর্টে আধিকারিকরা নাম পড়েই হেসে ফেলেন। আর হোয়াটস্অ্যাপে তো ‘টুইঙ্কল টুইঙ্কল লিটল স্টার, আই হোপ ইউ গেট হিট বাই আ কার’এর মতো মজার মেসেজ তো লেগেই আছে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন