জেন্ডার নিউট্রাল ফিল্মফেস্ট?

গত তিন বছর ধরে প্রতিযোগিতা বিভাগ চালু হয়েছে কলকাতা চলচ্চিত্র উৎসবে। শুধুমাত্র মহিলা পরিচালকের ছবিই থাকত এই বিভাগে। কিন্তু ২০১৭ সালের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে এই বিভাগটাই তুলে দেওয়া হচ্ছে বলে খবর।

Advertisement
শেষ আপডেট: ২২ মে ২০১৭ ১৫:০০
Share:

গত তিন বছর ধরে প্রতিযোগিতা বিভাগ চালু হয়েছে কলকাতা চলচ্চিত্র উৎসবে। শুধুমাত্র মহিলা পরিচালকের ছবিই থাকত এই বিভাগে। কিন্তু ২০১৭ সালের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে এই বিভাগটাই তুলে দেওয়া হচ্ছে বলে খবর। তার বদলে ‘ইনোভেশন ইন মুভিং ইমেজেস’ বিভাগটি মূল প্রতিযোগিতার সঙ্গে যুক্ত হয়ে যাচ্ছে।

Advertisement

মহিলা পরিচালকদের এই প্রতিযোগিতা বিভাগের কারণেই কলকাতা চলচ্চিত্র উৎসব ব্যতিক্রমী ছিল। এই বিভাগের সেরা ছবি পেত ৫১ লক্ষ টাকা। পুরস্কারমূল্যের দিক থেকে এত টাকা সর্বোচ্চ। কিন্তু অনেকের মতে, শুধু মাত্র মহিলা পরিচালকের ছবিকে গুরুত্ব দেওয়াটা ঠিক হচ্ছে না। লিঙ্গ বৈষম্যের গন্ধ পাচ্ছিলেন অনেকে। এমটিভি যেমন অভিনয়ের ক্ষেত্রে জেন্ডার নিউট্রাল হয়ে পুরস্কার দিয়েছে, কলকাতা চলচ্চিত্র উৎসব কমিটিও কি সেই পথেই হাঁটছে? কমিটির এক সদস্যের বক্তব্য, ‘‘প্রতিযোগিতা বিভাগে নারী-পুরুষের বিভাজন তুলে দেওয়ার কথা ভাবা হচ্ছে। তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।’’ ৫১ লক্ষ টাকা দেওয়া হবে ‘ইনোভেশন ইন মুভিং ইমেজেস’ বিভাগের সেরা ছবিকে। তবে চলচ্চিত্র উৎসব কমিটির নতুন চেয়ারপার্সন এখন মহিলা। গৌতম ঘোষের জায়গায় এসেছেন সাবিত্রী চট্টোপাধ্যায়। কমিটিতেও কিছু রদ বদল হয়েছে। সুতরাং সরকার যে নতুন কিছু করার চিন্তাভাবনা করছে সেটা স্পষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন