Prasenjit Chatterjee

Prosenjit Chatterjee: সবার উপরে ‘প্রেমিক’ প্রসেনজিৎ সত্য, তাহার উপরে নাই! বললেন স্বয়ং প্রসেনজিৎ

শেষ দিন পর্যন্ত প্রেম তাঁর সঙ্গী। এখনও কি কাউকে মনে ধরলে ‘চিরদিনই তুমি যে আমার’ গুনগুনিয়ে ওঠেন প্রেমিক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২২ ১০:০০
Share:

ফাইল চিত্র।

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। এখনও রমণীমোহন! পর্দায় এলেই ‘লাবডুব’ বেড়ে দ্বিগুণ অসংখ্য জনের। ৪৫-এ পা দেওয়া অনুরাগিণীরও রোজ এক বার ‘অমর সঙ্গী’র মুখটা দেখা চাই-ই! যতই বয়স বাড়ুক, যতই ‘নায়ক’ থেকে ‘অভিনেতা’ হয়ে উঠুন ‘বুম্বাদা’— আঠেরো থেকে আটান্ন আজও প্রেমিক প্রসেনজিতেই মত্ত! ৩৬৩৭তম সাক্ষাৎকারে এসে তিনি নিজে তাঁর কোন সত্তাকে এগিয়ে রাখলেন? বাবা, স্বামী না প্রেমিক প্রসেনজিৎ?

Advertisement

শনিবার আনন্দবাজার অনলাইনের ‘অ-জানাকথা’য় এসে এমন ‘গুগলি’ও সামলাতে হয়েছে অভিনেতাকে। সত্যিই কোন তকমায় খুশি সবার প্রিয় ‘বুম্বাদা’? প্রশ্ন শুনেই উজ্জ্বল, উচ্ছল নায়ক। খুশিমনে সবার উপরে রেখেছেন প্রেমিক প্রসেনজিৎকে। কেন? নায়কের যুক্তি, ‘‘ভাল প্রেমিক মানেই ভাল স্বামী, ভাল বাবা, তাই।’’ সঞ্চালক পাল্টা রসিকতা করতেও ভোলেননি, প্রশ্নকর্তা নিজেও যে রোম্যান্টিক, না হলে এমন প্রশ্ন তাঁর মনেও আসত না!

প্রসেনজিতের কাছে প্রেম কি তা হলে ভিটামিন? যা নিমেষে চাঙ্গা করে তোলে শরীর-মন? এনার্জি বাড়ায়?

Advertisement

এই উত্তরও রয়েছে তাঁর কাছে। বুম্বাদার মতে, প্রেম এমন একটা শব্দ, যাকে এক এক জন এক এক ভাবে বিশ্লেষণ করেন। তাঁর চোখে প্রেম এমন একটি অনুভূতি, যা জীবনের শেষ দিন পর্যন্ত থাকতেই হবে। বু্ম্বাদার বয়স বাড়ে না। তিনিও তা হলে নিশ্চয়ই এখনও প্রেমে পড়েন? পাল্টা জিজ্ঞাসা দর্শক-মনে। সঙ্গে সঙ্গে সোজাসাপ্টা জবাব, ‘‘আমি প্রেমে পড়ি না হয়তো। কিন্তু প্রচুর মানুষ এখনও আমার প্রেমে পড়েন।’’

সত্যিই তিনি প্রেমে পড়েন না? প্রশ্ন শুনে অল্প থমকে থামা। সামান্য বিরতি। তার পরেই লাইভ আড্ডায় নিজের অনুভূতি উজাড় করে দিলেন রুপোলি পর্দার সেরা তারকা। বললেন, ‘‘আমিও প্রেমে পড়ি। তবে তার ভাষাটা আলাদা। বহিঃপ্রকাশও আলাদা!’’

পাশাপাশি এ-ও দাবি, তাঁর প্রেম নাকি যুগের হুজুগ মেনে হোয়াটসঅ্যাপেই সীমাবদ্ধ!

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন