javed akhtar

Javed Akhtar: আরএসএস-এর সঙ্গে তালিবানের তুলনা! ক্ষমা চাইতে হবে জাভেদকে, হুঙ্কার বিজেপি নেতার

এ বার আসরে নেমে পড়ল বিজেপি। হাত জোড় করে জাভেদ ক্ষমা না চাইলে তাঁর ছবি মুক্তি আটকে দেওয়া হবে বলে হুঁশিয়ারিও দিয়েছেন রাম কদম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২১ ১১:১১
Share:

জাভেদ আখতার এবং রাম কদম।

রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ (আরএসএস)-এর সঙ্গে তালিবানের তুলনা করেছেন জাভেদ আখতার। প্রবীণ শিল্পীর মন্তব্য নিয়ে ইতিমধ্যেই সরব নেটাগরিকদের একাংশ। এ বার আসরে নেমে পড়ল বিজেপি। এই মন্তব্যের জন্য জাভেদকে ক্ষমা চাইতে হবে বলে হুঙ্কার দিলেন বিজেপি নেতা রাম কদম। হাত জোড় করে জাভেদ ক্ষমা না চাইলে তাঁর ছবি মুক্তি আটকে দেওয়া হবে বলে হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

Advertisement

জাভেদের এই মন্তব্য শুধুমাত্র লজ্জাজনক বলে মানতে নারাজ বিজেপি-র মুখপাত্র রাম কদম। আরএসএস-কে তালিবানের সঙ্গে তুলনা করে জাভেদ অসংখ্য মানুষের ভাবাবেগে আঘাত করেছেন বলে অভিযোগ তাঁর। যাঁরা আরএসএস-এর ভাবাদর্শ মেনে চলেন, তাঁদের জাভেদ অপমান করেছেন বলেই মনে করছেন তিনি।

ক্ষুব্ধ রাম কদম বলেন, “যাঁরা সরকার চালাচ্ছেন, রাজধর্ম পালন করছেন, তাঁরাও সেই একই আদর্শে বিশ্বাস করেন। এই ধরনের মন্তব্য করার আগে তাই ভেবে দেখা উচিত ছিল।’’ তিনি প্রশ্ন তোলেন, “যদি সত্যিই আরএসএস-এর ভাবাদর্শ তালিবানের মতোই হত, তা হলে কি উনি এই ধরনের মন্তব্য করতে পারতেন?” নিজের মন্তব্যের জন্য জাভেদ ক্ষমা না চাইলে কী পরিণতি হতে পারে, সে কথাও স্পষ্ট জানিয়ে দেন এই বিজেপি নেতা। তিনি বলেন, “সঙ্ঘের যে সব কর্মী নিজেদের জীবন দেশকে উৎসর্গ করেছেন, তাঁদের কাছে উনি ক্ষমা না চাইলে মা ভারতীর মাটিতে তাঁর একটি ছবিও মুক্তি পাবে না।” জাভেদের বিরুদ্ধে পুলিশে অভিযোগ করবেন বলেও জানিয়েছেন তিনি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে আরএসএস-কে তালিবানের সঙ্গে তুলনা করেন জাভেদ। তিনি বলেন, ‘‘তালিবান যেমন ইসলাম রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়, তেমন আর এক দল মানুষ হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাইছে। এদের মানসিকতা এক রকম। সে তারা মুসলিম, খ্রিস্টান, ইহুদি বা হিন্দু—যেই হোক না কেন।’’ তাঁর সংযোজন, “তালিবান বর্বর। ওদের কার্যকলাপ নিন্দনীয়। কিন্তু যাঁরা আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দলকে সমর্থন করেন, তাঁদের মানসিকতাও কিছু আলাদা নয়।”

Advertisement
আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন