Jawan Update

‘জওয়ান’ ছবির বিখ্যাত সংলাপ চিত্রনাট্যে ছিলই না, আনেন শাহরুখই, প্রকাশ্যে এল আড়ালের সেই গল্প

২০২১ সালে মাদককাণ্ডে ছেলে আরিয়ানের নাম জড়ানো নিয়েই কি মুখ খুলেছেন বাদশা? ‘জওয়ান’-এর ট্রেলার প্রকাশ্যে আসার পর থেকেই শুরু হয়েছিল জল্পনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫৯
Share:

‘জওয়ান’-এ শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

এত দিনে দর্শক ও অনুরাগীদের মুখে মুখে ঘুরছে এই সংলাপ... ‘বেটে কো হাত লাগানে সে পহলে বাপ সে বাত কর’। বাংলা তর্জমা করলে দাঁড়ায় ‘ছেলের গায়ে হাত দেওয়ার আগে বাবার সঙ্গে কথা বল’। ৩১ অগস্ট ‘জওয়ান’-এর প্রচার ঝলক প্রকাশ্যে আসার পরে শাহরুখ খানের মুখে এই সংলাপ শুনে তৈরি হয়েছিল জল্পনা। ২০২১ সালে মুম্বই মাদককাণ্ডে ছেলে আরিয়ান খান গ্রেফতার হওয়ার পরে কখনও তা নিয়ে জনসমক্ষে মুখ খোলেননি শাহরুখ। তবে কি নিজের ছবির মাধ্যমেই বিশেষ কাউকে বার্তা দিতে চাইছেন বলিউডের বাদশা? কৌতূহল তৈরি হয়েছিল দর্শক ও অনুরাগী মহলে। সেই জল্পনা আরও জোরালো হয়েছিল ‘জওয়ান’-এর সাম্প্রতিকতম প্রোমোয়। এ বার সেই সংলাপের নেপথ্যের গল্প শোনালেন ছবির সংলাপ লেখক সুমিত অরোরা।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে সুমিত জানান, প্রাথমিক ভাবে নাকি চিত্রনাট্যে ছিল না ওই সংলাপ। ছবির ওই বিশেষ দৃশ্যের শুটিংয়ের দিনেই নাকি হঠাৎ করে সংলাপের ভাবনা মাথায় আসে। সুমিত বলেন, ‘‘এই জন্যই সিনেমা বানানোর প্রক্রিয়াটা এত আকর্ষণীয়। যে মুহর্তে ওই দৃশ্যের শুটিং হচ্ছে, তখনই আমাদের সবার মনে হয়েছিল, ওখানে শাহরুখের মুখে কিছু একটা জোরদার সংলাপ থাকা উচিত।’’ ঠিক কোন ভাবনা থেকে ওই সংলাপ লিখলেন সুমিত? তিনি বলেন, ‘‘আমাকে যখন ওই দৃশ্যের শুটিংয়ের সময় সেটে ডাকা হয়, তখন খুব সহজ ভাবে আমার মাথায় এই সংলাপটাই এসেছিল... ‘বেটে কো হাত লাগানে সে পেহলে বাপ সে বাত কর’। অ্যাটলি আর শাহরুখ, দু’জনেরই এই সংলাপটা পছন্দ হয়েছিল।’’

গত ৭ সেপ্টেম্বর বিশ্ব জুড়ে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে শাহরুখের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি ‘জওয়ান’। ইতিমধ্যেই বিশ্বজোড়া বক্স অফিসে ৬৫০ কোটিরও বেশি টাকার ব্যবসা করে ফেলেছে অ্যাটলি পরিচালিত এই ছবি। ছবির সাফল্যের উদ্‌যাপনে সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় নতুন ঝলক শেয়ার করেন শাহরুখ নিজে। সেই ঝলকেও বলিউডের বাদশার গলায় একই সুর। ছেলের সামনে সর্বদা ঢাল হয়ে খাড়া থাকবেন তিনি, প্রতিজ্ঞা শাহরুখের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন