Advertisement

জয়া-শিবপ্রসাদের আহ্বানে ‘সুন্দর’-এর আগমন নতুন বিজ্ঞাপনে

প্রেম দিবসে মুক্তি পেল সংস্থার নতুন বিজ্ঞাপন। ‘সুন্দর’-এর রূপে ধরা দিলেন অভিনেত্রী জয়া আহসান। ‘সুন্দর’-এর সৌন্দর্যে অনুঘটকের কাজ করল শিবপ্রসাদের কণ্ঠ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২১ ১৮:১২
Share:

জয়া আহসান ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়

‘দেখা বুঝি আর হল না তোমার সাথে/ সুন্দর, তুমি এসেছিলে আজ প্রাতে’— সোনালি ও সাদায় ঝিকিমিকি আলোয় ‘সুন্দর’ এসেছিল। আর তাকে লেগেছিল বড়ই মায়াময়। তার চোখে ছিল অপরূপ নির্লিপ্তি, তার শরীর ছিল শান্ত। আলস্য ভরা ভোর ও সন্ধ্যায় সে কেবল স্থির হয়ে ঝিকিমিকি করেছিল। তার চুল ছিল বাধাহীন। কোথাও তা স্ফটিকের মতো অনড়, কোথাও তা উদ্দাম। আর সব মিলিয়ে সে ‘সুন্দর’ বড়ই সুন্দর। তার থেকে চোখ ফেরানো যেন কঠিন হয়ে দাঁড়িয়েছিল। তাই কি বার বার তাকে দেখতে চাইছে সকলের মন?

Advertisement

অলঙ্কারের নতুন বিজ্ঞাপনটি দেখে তো তাই মনে হচ্ছে। প্রেম দিবসে মুক্তি পেল একটি অলঙ্কার সংস্থার নতুন বিজ্ঞাপন। ‘সুন্দর’-এর রূপে ধরা দিলেন অভিনেত্রী জয়া আহসান। ‘সুন্দর’-এর সৌন্দর্যে অনুঘটকের কাজ করল শিবপ্রসাদের কণ্ঠ। রবি ঠাকুরের ‘সুন্দর’ কবিতাটি পাঠ করলেন নেপথ্যে। আর ভিডিয়োতে জয়া আহসানের নানা রূপের ডালি নিয়ে এল সেনকো গোল্ডের এক একটি অলঙ্কার।

আনন্দবাজার ডিজিটালকে শিবপ্রসাদ মুখোপাধ্যায় জানালেন, ‘‘আমার কাছে অপ্রত্যাশিত ঘটনা এটা। হঠাৎই আমাকে এই কাজটির জন্য ফোন করেছিল শুভঙ্কর (সেন)। এই সংস্থার কর্ণধার সে আমার খুবই ভাল বন্ধু। আমাদের ‘কণ্ঠ’ ছবির আমেজটা ফিরিয়ে আনার ইচ্ছা ছিল তার। আমি ও জয়া— এই জুটিটা নিয়েই কাজ করতে চেয়েছিল। সর্বোপরি প্রযোজনা, পরিচালনার মাঝে এ রকম পাঠ বা অভিনয় করাটা আমার কাছে বড় পাওনা।’’ লক়ডাউনের আগে থেকেই এই প্রকল্পের কথা চলছে। কিন্তু অতিমারির কারণে বাংলাদেশ থেকে জয়া আহসানের কলকাতায় আসতে না পারা এবং শ্যুটিং বন্ধ থাকা, সব মিলিয়ে পিছিয়ে গিয়েছিল।

Advertisement

প্রযোজকের কথায়, এই অপূর্ব কবিতা পড়তে পেরে তিনি আপ্লুত। রবি ঠাকুরের কবিতায় যে ভাবে ‘সুন্দর’-কে ডাকা হয়েছে, যে ভাবে তাকে সম্বোধন করে কথা বলা হয়েছে, তা যেন স্বপ্নের মতো। ‘‘সুন্দর কিন্তু এসেছিল। তাও দেখা হল না তার সঙ্গে। আর এই অভিব্যক্তিকে যে ভাবে এই বিজ্ঞাপনে আনা হয়েছে, তা দুর্দান্ত। আমিও সেই বোধটা থেকে বেরতে পারছিলাম না। ভীষণ অন্তর থেকে পড়েছি আমি। এখন দর্শক বলবেন তাঁদের কেমন লেগেছে।’’ মত শিবপ্রসাদের।

দর্শকের প্রতিক্রিয়া দেখে এ কথা স্বীকার করতেই হবে যে, জয়ার রূপ ও শিবপ্রসাদের কন্ঠে উন্মাদ হয়ে গিয়েছেন তাঁরা। সে কথা নেটমাধ্যমেই স্প‌ষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন