Kajol

রিমেকে ঘোর আপত্তি, এ বার সরব ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’র সিমরন

রিমেকের সংস্কৃতি বলিউডে নতুন নয়। এ বার তা নিয়ে মুখ খুললেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী কাজল।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ২১:১০
Share:

রিমেকে মত নেই, সাফ জানিয়ে দিলেন কাজল। ছবি: সংগৃহীত।

রিমেকের চল বলিউডে বহুদিনের। বিদেশি ছবির রিমেক থেকে দক্ষিণী ছবি হিন্দি সংস্করণ— ইদানীং রিমেকের দিকে বেশি ঝুঁকেছে বলিউড। সাম্প্রতিক কালে একাধিক দক্ষিণী ছবির রিমেকে অভিনয় করেছেন অক্ষয় কুমারের মতো তারকা থেকে শুরু করে কার্তিক আরিয়ানের মতো নতুন প্রজন্মের অভিনেতা। এ বার সেই রিমেক সংস্কৃতি নিয়ে মুখ খুললেন বলিউডের অভিজ্ঞ অভিনেত্রী কাজল।

Advertisement

‘‘রিমেকে আগের সেই জাদু থাকবে না,’’ অকপট কাজল। ছবি: সংগৃহীত।

নব্বইয়ের দশকের একাধিক জনপ্রিয় ছবির নায়িকা কাজল। তার মধ্যে অন্যতম ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। ছবিতে ‘সিমরন’ চরিত্রে অভিনয় করেছিলেন কাজল। বলিউডে একা হাতে প্রেমের সংজ্ঞা বদলে দিয়েছিল এই ছবি। এই ছবির হাত ধরেই বলিউড পেয়েছিল আগামীর ‘রোম্যান্টিক হিরো’ শাহরুখ খানকে। আদিত্য চোপড়া পরিচালিত ‘ডিডিএলজে’ সেই দিক থেকে যুগান্তকারী এক ছবি। প্রায় ২৮ বছর পরে আজও সেই ছবির আবেদন অমলিন। আজকের প্রেক্ষাপটে সেই ছবির রিমেক হলে কেমন হয়? প্রশ্ন ওঠে প্রায়শই। ‘ডিডিএলজে’-র রিমেকের প্রশ্নে এ বার মুখ খুললেন কাজল। বললেন, ‘‘সিনেমার আসল জাদু তার সঙ্গে জড়িয়ে থাকা আবেগে। সেই আবেগের রিমেক করা সম্ভব নয়।’’ কাজলের মতে, ‘‘ওই জাদু এক বারই তৈরি করা যায়। বার বার তৈরি করতে গেলে সেই বিশেষত্বটাই হারিয়ে যায়।’’

শুধু ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ নয়, ‘কভি খুশি কভি গম’ ছবির রিমেকেও নারাজ কাজল। ২০০১ সালের মুক্তি পায় কর্ণ জোহর পরিচালিত এই ছবি। পরিবার ও ভালবাসার টানাপড়েনের এই ছবি মন জয় করেছিল আট থেকে আশির দর্শকের। আধুনিকতার মোড়কে সেই ছবি পরিবেশন করলে কেমন হয়? কাজলের দাবি, ‘‘যত ভাল অভিনেতাই অভিনয় করুন না কেন, সেই উচ্চতায় পৌঁছতে না পারলে দর্শক বরং হতাশই হবেন।’’ রিমেক নিয়ে এর আগেও একাধিক বার আপত্তি জানিয়েছেন কাজল। মূল ছবির পর্যায়ে কখনই পৌঁছতে পারবে না রিমেক, বিশ্বাস অভিনেত্রীর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন