Tanisha Mukherji

Tanishaa Mukerji: ভবিষ্যতের জন্য নিজের ডিম্বাণু সংরক্ষণ করেছিলেন কাজলের বোন তনিশা, জানালেন নিজেই

চিকিৎসক তাঁকে বলেছিলেন, যে বয়সে আপনার সন্তান প্রসবের ইচ্ছা হবে, কিন্তু প্রাকৃতিক উপায়ে সম্ভব হবে না, তখন সংরক্ষণ করবেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২১ ১৬:৫৮
Share:

কাজল ও তনিশা

৩৯ বছর বয়সে নিজের ডিম্বাণু সংরক্ষণ করেছেন কাজলের বোন অভিনেত্রী তনিশা মুখোপাধ্যায়।সেই ঘটনার ৪ বছর পরে ঘটনাটি জানালেন অভিনেত্রী। এখন তাঁর বয়স ৪৩ বছর। ঠিক ১০ বছর আগে ৩৩ বছর বয়সে এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে চেয়েছিলেন তনিশা। কিন্তু চিকিৎসক পরামর্শ দিয়েছিলেন, এই বয়সে নিজের ডিম্বাণু সংরক্ষণ করার প্রয়োজন নেই। তখনও প্রাকৃতিক উপায়ে সন্তান ধারণ করার সম্ভাবনা থাকে। যে বয়সে গিয়ে তনিশার মনে হবে যে তিনি সন্তান চান, কিন্তু প্রাকৃতিক উপায়ে আর সম্ভব নয়, সেই সময়ে তিনি সংরক্ষণের পথে হাঁটতে পারেন।

Advertisement

চিকিৎসকের কথা মতো ৩৯ বছর বয়সে তিনি ডিম্বাণু সংরক্ষণ করেন। সেই কথা জানান সম্প্রতি। কিন্তু এই মুহূর্তে আর সন্তান ধারণ করতে চান না তনিশা। প্রয়োজন হলে তিনি দত্তক নেবেন বলেও জানালেন।

তনিশা, কাজল এবং তনুজা

আর তাই তিনি মহিলাদের উদ্দেশে বললেন, ‘‘মহিলা মানেই সন্তান ধারণ করতে হবে, এই ধারণা ঠিক নয়। এমনকি বিয়ে করতে না চাইলে, করবেন না। পাশে এক জন পুরুষকে নিয়ে নিজের জীবনের সংজ্ঞা তৈরি করতেই হবে, এর মানে নেই।

Advertisement

অভিনেত্রী জানালেন, তাঁর মা, তনুজা এই সমস্ত বিষয়ে বরাবরই উদারমনস্ক। তাঁর ভাবনাচিন্তা যুগের থেকে অনেকটাই এগিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন