Kangana Ranaut

‘তেজস’-এ তেজ নেই, কঙ্গনা আছেন কঙ্গনাতেই! ইজ়রায়েল-হামাস যুদ্ধ নিয়ে মুখ খুললেন ‘কুইন’

অভিনেত্রী হিসাবে সাম্প্রতিক সময়ে সাফল্য তাঁর অধরা। তা সত্ত্বেও তাঁকে নিয়ে আলোচনা থামে না। কারণ, একের পর পর এক বিতর্কিত মন্তব্য করেই প্রচারে থাকতে ভালবাসেন কঙ্গনা রানাউত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ২০:২৯
Share:

কঙ্গনা রানাউত। ছবি: সংগৃহীত।

বলিউডের বিতর্কিত ব্যক্তিত্বদের নামের তালিকা তৈরি করলে তাঁর নাম থাকবে একেবারে উপরের দিকে। তিনি কঙ্গনা রানাউত। বলিউডের অন্যতম কৃতী অভিনেত্রী। তবে সাম্প্রতিক সময়ে স্রেফ বিতর্কের ক্ষেত্রেই নিজের কৃতিত্ব দেখাতে পেরেছেন তিনি। সদ্য মুক্তি পেয়েছে তাঁর অভিনীত ছবি ‘তেজস’। ছবিতে এক বায়ুসেনা আধিকারিকের চরিত্রে অভিনয় করেছেন কঙ্গনা। সেই ছবির প্রচারে চলতি বছরের দশেরায় রাবণ দহন অনুষ্ঠানেও অংশগ্রহণ করেছিলেন তিনি। যদিও দিল্লির লালকেল্লায় ইতিহাস গড়ার সুযোগ পেয়েও তীরে এসে তরী ডুবিয়েছেন তিনি। তাঁর ছবির দশাও প্রায় একই। মুক্তি পরেই বক্স অফিসে রীতিমতো ধরাশায়ী ‘তেজস’। ছবির ভবিষ্যৎ যে একেবারেই আশাপ্রদ নয়, তা-ও জানিয়ে দিয়েছেন বিনোদন জগতের বাণিজ্য বিশারদেরা। তবে প্রচারে থাকার জন্য নিজের ছবির ভাগ্যের উপর নির্ভর করতে নারাজ বলিউডের ‘কুইন’। ইতিমধ্যেই ইজ়রায়েল-গাজ়া যুদ্ধ নিয়ে সমাজমাধ্যমের পাতায় নিজের মতামত প্রকাশ করতে শুরু করেছেন কঙ্গনা। এ বার তা নিয়ে ভিন্নমত প্রকাশ করায় ‘ফায়ার’, ‘আর্থ’ ও ‘ওয়াটার’ খ্যাত ছবিনির্মাতার যৌনজীবন নিয়ে প্রশ্ন তুললেন কঙ্গনা!

Advertisement

সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় ইজ়রায়েল-হামাস যুদ্ধে ইজ়রায়েলকে সমর্থন জানিয়ে কঙ্গনা লেখেন, ‘‘বছরের পর বছর ধরে হিন্দুদের যে ভাবে গণহত্যার শিকার হতে হয়েছে, একটা হিন্দুরাষ্ট্র হিসাবে ইহুদীদের যন্ত্রণা আমার বুঝি। হিন্দুরাষ্ট্র হিসাবে যে ভাবে ভারতের স্বীকৃতি আমাদের প্রাপ্য, তেমনই ইহুদীরও তাঁদের নিজেদের দেশের দাবি রাখতে পারেন। ইসলাম ধর্মাবলম্বীদের দখলে তো কম সংখ্যক দেশ নেই, তার পরেও তাঁরা এমন অমানবিক ও কৃপণ মানসিকতা দেখাচ্ছেন! ইহুদীরা যে অধিকারের জন্য লড়ছেন, তা আমি মনে করি হকের লড়াই। এই লড়াইয়ে আমি ইজ়রায়েলকে সমর্থন করছি।’’

কঙ্গনার এই মতামতের পরিপ্রেক্ষিতে ইন্দো-কানাডিয়ান পরিচালক-প্রযোজক দীপা মেহতা প্রশ্ন করেন, ‘‘একে কে এত্ত ছাড় দিয়েছে!’’ দীপার কথায় চটে লাল কঙ্গনা। তাঁকে উল্লেখ করে কঙ্গনা লেখেন, ‘‘আমাকে কে ছাড় দিয়েছে মানে? তোমাকে কি ঔরঙ্গজেবের আত্মা হারেমে বন্দি বানিয়ে রেখেছে না কি?’’ এ কথা বলেই দীপার যৌনজীবন নিয়েও প্রশ্ন তোলেন কঙ্গনা। নেটাগরিকদের একটা বড় অংশের মতে, যা মোটেই রুচিসম্মত নয়। কঙ্গনার এমন মন্তব্যের পর ফের সমালোচনার ঝড় উঠেছে সমাজমাধ্যমে। অনেকে আবার ঠাট্টা করে বলেছেন, ‘‘নিজের ছবি চলছে না বলে মাথা খারাপ হয়ে গিয়েছে কঙ্গনার!’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন