Tota Roy Chowdhury

আলিয়ার বাবার চরিত্রে টোটা, নিজের কথা ভেবেই চরিত্র গঠন, স্বীকারোক্তি কর্ণের

ছবিতে টোটার চরিত্রের নাম চন্দন চট্টোপাধ্যায়। এক নৃত্যশিল্পীর চরিত্রে দেখানো হয়েছে অভিনেতাকে। এমন এক চরিত্রের অনুপ্রেরণা নাকি খোদ কর্ণ জোহর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৪:০১
Share:

‘রকি অওর রানি কি প্রেম কহানি’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত।

বক্স অফিসে ভাল ব্যবসা করছে ‘রকি অওর রানি কি প্রেম কহানি’ ছবি। কর্ণ জোহর পরিচালিত এই ছবির আনাচকানাচে বাঙালিয়ানার ছোঁয়া। এই ছবিতে রয়েছেন দুই বাঙালি অভিনেতা টোটা রায়চৌধুরী ও চূর্ণী গঙ্গোপাধ্যায়। ইতিমধ্যেই ছবিতে টোটার রণবীর সিংহের সঙ্গে ‘ডোলা রে ডোলা’ নাচটির জন্য বেশ প্রশংসিত হয়েছেন। ইতিমধ্যেই টোটার প্রশংসায় পঞ্চমুখ কর্ণ।

Advertisement

ছবিতে টোটার চরিত্রের নাম চন্দন চট্টোপাধ্যায়, পর্দায় আলিয়া ভট্টের বাবা তিনি। ছবিতে চন্দনকে এক নৃত্যশিল্পীর চরিত্রেই দেখানো হয়েছে। কত্থকশিল্পী হয়ে শুধু নিজেই অসাধারণ পারফর্ম করেননি টোটা, সঙ্গে রণবীর সিংহকেও নিজের তালে তালে নাচিয়েছেন। কলকাতার দর্শকও রণবীর-টোটার এই যুগলবন্দি দেখে আপ্লুত। সম্প্রতি সেই উচ্ছ্বসিত দর্শকের একটি ছবি সমাজমাধ্যমের পাতায় পোস্ট করেন টোটা।

চন্দনের চরিত্রটি যত্ন নিয়ে লেখা। দক্ষ নৃত্যশিল্পী মঞ্চে নারীসুলভ হওয়া সত্ত্বেও নিজের অনুভূতি-আবেগ লুকিয়ে রাখে না। প্রথাগত পুরুষের খোলস ছেড়ে বেরিয়ে এসে সে নিজেকে স্বাভাবিক ভাবেই গ্রহণ করতে পারে। নিজেকে নিয়ে তার কোনও কুণ্ঠা বা দ্বন্দ্ব নেই। দর্শক এই চরিত্র নির্মাণের জন্য প্রশংসায় ভরিয়ে দিয়েছেন ছবির নির্মাতাদের। তবে জানেন কি, এই চরিত্রটি কর্ণ জোহরের আদলে তৈরি?

Advertisement

(বাঁ দিকে) কর্ণ জোহর, টোটা রায়চৌধুরী (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

সম্প্রতি এক সাক্ষাৎকারে কর্ণ বলেন, ‘‘আমি যখন ছোট ছিলাম, তখন থেকেই অন্য ছেলেদের চেয়ে আমার স্বভাবগুলো আলাদা ছিল। হয়তো খানিকটা মেয়েলি। নিজের ঘরে হিন্দি গান চালিয়ে নাচতাম। বাবা যদিও উৎসাহ দিতেন। আমার ‘ডফলি ওয়ালে’ গানের সঙ্গে নাচ দেখে বাবা প্রশংসায় ভরিয়ে দেন। বাবা আমার নাচ মন দিয়ে দেখতেন। বাড়িতে কেউ এলেই বলতেন, ‘‘কর্ণ নাচটা করে দেখাও।’’ কিন্তু যখন বড় হয়ে কলেজ গেলাম, লোকে হাসাহাসি করত। বুঝলাম আমি যে ভাবে দেখি, অন্যরা সে ভাবে দেখছে না।’’

শেষে কর্ণের সংযোজন, ‘‘ছবিতে একটি অংশে টোটা বলেন প্রতিভার কোনও লিঙ্গ হয় না, সেটা একেবারেই আমার জীবনের গল্প।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন