Deepika Padukone - Katrina Kaif

ক্যাটরিনার বাতিল করা কোন চারটি ছবি জীবনের মোড় ঘুরিয়ে দেয় দীপিকার?

ক্যাটরিনা কইফ এমন বেশ কিছু ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন, পরবর্তী কালে যেগুলি ব্লকবাস্টার হয়েছিল। ক্যাটরিনার বাতিল করা চারটি ছবিতে নায়িকা হয়েছিলেন দীপিকা পাড়ুকোন, যা তাঁর ভাগ্য ঘুরিয়ে দেয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৭:৫০
Share:

অভিনেত্রী ক্যাটরিনা কইফ (বাঁ দিকে)। দীপিকা পাড়ুকোন (ডান দিকে)। —ফাইল চিত্র

চরিত্র পছন্দ না হওয়া, পারিশ্রমিকের অঙ্ক না পোষানো, সময়ের অভাব অথবা ব্যক্তিগত কোনও কারণে একাধিক ছবির প্রস্তাবে রাজি হন না অভিনেতা-অভিনেত্রী। ভাগ্যের ফেরে সেই চরিত্রেই পরে অন্য কেউ অভিনয় করে বিপুল জনপ্রিয়তা পান— এমন দৃষ্টান্তও বিরল নয়।

Advertisement

ক্যাটরিনা কইফের না করা কিছু চরিত্রই এক সময় দীপিকার ভাগ্য পরিবর্তন করে দেয়। ক্যাটরিনা এমন বেশ কিছু ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন, পরবর্তী কালে যেগুলি ব্লকবাস্টার হয়েছিল। ক্যাটরিনার বাতিল করা চারটি ছবিতে নায়িকা হয়েছিলেন দীপিকা। তার পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি রণবীর সিংহের ঘরনিকে।

চেন্নাই এক্সপ্রেস (২০১৩)

Advertisement

রোহিত শেট্টি পরিচালিত ‘চেন্নাই এক্সপ্রেস’ ছবিতে অভিনয়ের প্রস্তাব গিয়েছিল ক্যাটরিনার কাছে। চরিত্রটি তেমন পছন্দ হয়নি ক্যাটরিনার। ‘না’ করে দেন তিনি। পরে শাহরুখ খানের বিপরীতে সেই ছবিতে অভিনয় করেন দীপিকা। ছবিটি ব্লকবাস্টার হয়। বিশ্ব জুড়ে ছবিটি ৪২২ কোটি টাকার ব্যবসা করেছিল।

ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি (২০১৩)

অয়ন মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিতে রণবীর কপূরের বিপরীতে নয়না তলওয়ারের চরিত্রে দেখা যেতে পারত ক্যাটরিনাকে। অন্য কোনও ছবির জন্য কথা দেওয়া ছিল বলে এই ছবির প্রস্তাব গ্রহণ করেননি অভিনেত্রী। তখন প্রস্তাব যায় দীপিকার কাছে। ৩১৮ কোটি টাকা ছিল বিশ্ব জুড়ে এই ছবির বক্স অফিসে ব্যবসার পরিমাণ।

গলিয়োঁ কা রাসলীলা রাম-লীলা (২০১৩)

‘বাজিরাও মস্তানি’র আগে সঞ্জয় লীলা ভন্সালীর এই ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন ক্যাটরিনা। ফলে ডাক পড়ে দীপিকার। ছবিটি বক্স অফিসে সাফল্যের মুখ দেখে। ছবির ব্যবসার পরিমাণ ছিল ২২০ কোটি টাকা। দীপিকার সঙ্গে পর্দায় রণবীর সিংহের জমজমাট রসায়ন মুগ্ধ করেছিল দর্শককে।

বাজিরাও মস্তানি (২০১৫)

সঞ্জয় লীলা ভন্সালী পরিচালিত ‘বাজিরাও মস্তানি’ ছবিতে মস্তানির চরিত্রে দেখা গিয়েছিল দীপিকাকে। কিন্তু দীপিকার বদলে ক্যাটরিনাকেও দেখা যেতে পারত পর্দায়। শোনা যায়। এই চরিত্রের জন্য তিনিই ছিলেন সঞ্জয়ের প্রথম পছন্দ। কিন্তু ক্যাটরিনা রাজি না হওয়ায় দীপিকা করেন চরিত্রটি। তাঁর অভিনয় প্রশংসিত হয়। ছবিটি দেশের বক্স অফিসে প্রায় ২০০ কোটি টাকার ব্যবসা করেছিল। রণবীর সিংহ এবং প্রিয়ঙ্কা চোপড়াও ছিলেন এই ছবিতে।

দীপিকাকে আগামী দিনে দেখা যাবে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘ফাইটার’ ছবিতে। তাঁর সহ-অভিনেতা হৃতিক রোশন এবং অনিল কপূর। নাগ অশ্বিন পরিচালিত ‘প্রজেক্ট কে’ ছবিতেও প্রভাসের সঙ্গে দেখা যাবে দীপিকাকে। ছবিতে রয়েছেন অমিতাভ বচ্চন, দিশা পটানিও।

অন্য দিকে, ক্যাটরিনা ফিরছেন সলমন খানের সঙ্গে ‘টাইগার থ্রি’ নিয়ে। চলতি বছরে দীপাবলিতে মুক্তি পাওয়ার কথা ছবিটির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন