ফিল্ম ফেস্টিভাল এ বার বাড়িতেই, এক ক্লিকে দেখা যাবে ‘কায়ান্তর’

আসিয়া জানে না ধর্ম কী? জানে না হিন্দু-মুসলিমের বিভেদ। আসিয়ার ইচ্ছে, বাবার মতো সে-ও কালী সেজে ছদ্মবেশে ঘুরে বেড়াবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২০ ২০:৪৫
Share:

ছবির একটি দৃশ্য।

সমালোচক মহলে প্রশংসিত হয়েছিল আগেই। শিকাগো সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভালেও কুড়িয়েছিল সুনাম। এ বার বিশ্বের যে কোনও প্রান্তে বাড়িতে বসে আপনিও দেখে নিতে পারেন বাংলার বহুরূপী সম্প্রদায়কে নিয়ে তৈরি ছবি ‘কায়ান্তর’।

Advertisement

বাংলার প্রত্যন্তে সবুজ ঘেরা এক গ্রাম। সেই গ্রামেরই বহুরূপী সম্প্রদায়, যাঁরা ভেক ধরেন কখনও কালীর, আবার কখনও বা কৃষ্ণের। জন্মসূত্রে তাঁরা প্রায় প্রত্যেকেই মুসলমান।সেই গ্রামেরই মেয়ে আসিয়া। ওর বাবা আলিও পেশায় বহুরূপী। আসিয়া জানে না ধর্ম কী? জানে না হিন্দু-মুসলিমের বিভেদ। আসিয়ার ইচ্ছে, বাবার মতো সে-ও কালী সেজে ছদ্মবেশে ঘুরে বেড়াবে।

আসিয়ার ইচ্ছে, বাবার মতো সে-ও কালী সেজে ছদ্মবেশে ঘুরে বেড়াবে

Advertisement

বাবার যদিও অন্য ইচ্ছে। তিনি ছেলে আসলামকে জোর করেন ‘বহুরূপী’ হওয়ার জন্য। ছায়া ঘেরা শান্ত গ্রামে আচমকাই হানা দেয় ধর্মের বিভেদ। তারপর কী হয় তা জানতে আপনাকে আন্তর্জাতিক দক্ষিণ এশিয়া চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানেই নিখরচায় আগামী ৯ এবং ১০ অগস্ট আপনি দেখে নিতে পারেন ছবিটি।

ছবিটি পরিচালনা করেছেন রাজদীপ পাল এবং শর্মিষ্ঠা মাইতি। প্রযোজনায় অরোরা ফিল্ম কর্পোরেশন। প্রযোজক অঞ্জন বসু। মাত্র ২৯ মিনিটের এই ছবিটি শহুরে ড্রয়িংরুমের সঙ্গে পরিচয় করাবে গ্রামবাংলার সবুজের। পরিচয় করাবে আলি-আসিয়াদের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন