kim kardasian

এ কেমন ইনস্টাগ্রাম পোস্ট! কিম কার্দাশিয়ানকে জরিমানা করল আমেরিকা, ১০ লক্ষ টাকা খসিয়ে মিলল মুক্তি

আমেরিকার সুপার মডেল কিম ইনস্টাগ্রামের জনপ্রিয় ব্যক্তিত্ব। তাঁর একটি সাম্প্রতিক পোস্ট ঘিরে শুরু হয় বিতর্ক। সামাজিক মাধ্যম সংক্রান্ত আইন ভাঙার দায়ও চাপে কিমের উপর।

Advertisement

সংবাদ সংস্থা

লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ১৯:৩৩
Share:

কিমকে নিয়ে বিতর্ক। ফাইল চিত্র।

কিম কার্দাশিয়ানকে জরিমানা করল আমেরিকা। অভিযোগ, সুপার মডেল ইনস্টাগ্রামে এমন পোস্ট করেছেন, যা সামাজিক মাধ্যম নিয়ে আমেরিকার আইন ভাঙেছে। এ ব্যাপারে আমেরিকার সিকিওরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অভিযোগ এনেছে কিমের বিরুদ্ধে। মডেল তথা টেলিভিশন অভিনেত্রী কিমকে মোটা অঙ্কের আর্থিক জরিমানাও করেছে তারা। যার মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় ১০ লক্ষ টাকার সমান।

Advertisement

ইনস্টাগ্রামে বেশ কয়েক দিন আগে একটি বেআইনি ক্রিপ্টো বিনিয়োগ সংস্থার প্রচার করে একটি পোস্ট করেছিলেন কিম। সমস্যার সূত্রপাত সেখান থেকেই। আমেরিকার আইন অনুযায়ী যদি কোনও খ্যাতনামী ক্রিপ্টো বিনিয়োগের প্রচার করেন, তবে তাঁকে সেই প্রচারের সঙ্গেই জানিয়ে দিতে হবে, তিনি ওই প্রচার করার জন্য কত অর্থ পেয়েছেন, কী ভাবে পেয়েছেন, কারা তাঁকে ওই অর্থ দিয়েছে। কিন্তু কিম ক্রিপ্টো বিনিয়োগের প্রচার করা সত্ত্বেও এই সমস্ত তথ্য দেননি ওই ইনস্টাগ্রাম পোস্টে। তাতেই আইনভঙ্গের দায়ে পড়েছেন তিনি।

আমেরিকার ওই নিয়ামক সংস্থাটি জানিয়েছে, ওই প্রচারমূলক পোস্টের জন্য আড়াই লক্ষ ডলার পেয়েছেন কিম। ভারতীয় মুদ্রায় যা ২ কোটি ৪ লক্ষ টাকার সমান। কিম সেই তথ্য প্রকাশ না করার শাস্তি অবশ্য মাথা পেতে নিয়েছেন। তিনি জরিমানার অর্থের পাশাপাশি আগামী তিন বছর ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত কোনওরকম বিনিয়োগের প্রচার করবেন না বলেও জানিয়েছেন সংস্থাটিকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন