Ebrahim Alkazi

প্রয়াত আলকাজ়ি

চল্লিশ ও পঞ্চাশের দশকে ভারতীয় থিয়েটারের অগ্রগণ্য নামের মধ্যে তিনি ছিলেন অন্যতম। শেক্সপিয়র, ইবসেন, চেকভের নাটক ও গ্রিক ট্র্যাজেডির বলিষ্ঠ রূপ মঞ্চস্থ হয়েছে তাঁর হাত ধরে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২০ ০০:৪৯
Share:

আলকাজ়ি

কিংবদন্তি নাট্যশিল্পী ইব্রাহিম আলকাজ়ির প্রয়াণ হল মঙ্গলবার। নয়াদিল্লির এক হাসপাতালে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তাঁর। বয়স হয়েছিল ৯৫ বছর। তাঁর ছেলে ফয়জ়ল আলকাজ়ি সংবাদমাধ্যমের কাছে খবরটি জানিয়েছেন।

Advertisement

আলকাজ়ির বাবা সৌদি আরবের ও মা কুয়েতের। দেশভাগের পরে তাঁর গোটা পরিবার পাকিস্তানে চলে যায়। তবে তিনি এ দেশেই থেকে যান। থিয়েটার ও ফাইন আর্টসের সমঝদার আলকাজ়ি চল্লিশের দশকে লন্ডনে যান। পরে রয়্যাল অ্যাকাডেমি অব ড্রামাটিক আর্টস-এ যোগ দেন।

চল্লিশ ও পঞ্চাশের দশকে ভারতীয় থিয়েটারের অগ্রগণ্য নামের মধ্যে তিনি ছিলেন অন্যতম। শেক্সপিয়র, ইবসেন, চেকভের নাটক ও গ্রিক ট্র্যাজেডির বলিষ্ঠ রূপ মঞ্চস্থ হয়েছে তাঁর হাত ধরে। তবে মাত্র ৩৭ বছর বয়সে বম্বে ছেড়ে তিনি দিল্লি চলে যান। ১৯৬২ সাল থেকে ১৯৭৭ পর্যন্ত, দীর্ঘ ১৫ বছর ন্যাশনাল স্কুল অব ড্রামার ডিরেক্টর হিসেবে নিযুক্ত ছিলেন। ওই প্রতিষ্ঠানের ইতিহাসে এটি একটি নজির।

Advertisement

এনএসডি-র পদে থাকাকালীন তিনি সনাতন নাটকের ধারার সঙ্গে আধুনিকতার মেলবন্ধন ঘটান। পরে ওই পদ থেকে অবসর নেওয়ার পরে তিনি দিল্লিতে স্ত্রীর সঙ্গে মিলে আর্ট হেরিটেজ নামে একটি গ্যালারির প্রতিষ্ঠা করেন। সেখানে ফোটোগ্রাফ, বই, আর্টের কালেকশন তৈরি করা হয়। থিয়েটারের পাশাপাশি আর্টের নানা সামগ্রী সংগ্রহ করার শখ ছিল তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন