west bengal lockdown

দাদা-ভাইয়ের সম্পর্কের মোড় ঘুরিয়ে দিল করোনা

এক মহাদেশ থেকে অন্য মহাদেশে যখন মারণ রোগ ক্রমশ ছড়িয়ে পড়ছিল দাদা’কে বড় মনে পড়ছিল ভাইয়ের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২০ ১২:৩৯
Share:

ছবির একটি দৃশ্য।

দাদা দেশে, ভাই বিদেশে। মাঝখানে পরত জমেছে একগুচ্ছ অভিমানের। কতকাল কথা হয়নি তাঁদের। দেখা তো দূরের কথা। অনেক বার ভেবেছে দু’জনেই অভিমানের আস্তারণ সরিয়ে কথা বলি, দেখা করি… হয়ে ওঠেনি।

Advertisement

এক মহাদেশ থেকে অন্য মহাদেশে যখন মারণ রোগ ক্রমশ ছড়িয়ে পড়ছিল দাদা’কে বড় মনে পড়ছিল ভাইয়ের। মনে পড়ছিল ফেলে আসা বাড়ির উঠোন, রেললাইন আর ‘অ্যাপেল ট্রি’। স্মৃতির পাতায় ডুব দিয়ে দাদাকে ভয়েস মেসেজ পাঠাতে থাকে সে। প্রৌঢ় অভিমানী দাদাও স্মৃতিকাতর। আর তার পরেই একটা মস্ত বড় চমক। চমক না বলে বোধহয় ‘ঝটকা’ বলাই ভাল। কী ঝটকা? তা উহ্যই থাক।

লকডাউন পিরিয়ডে উইনডোজের বানানো নতুন শর্টফিল্মটি যেন ইমোশনাল রোলারকোস্টার। ছবির নাম ‘অ্যাপল ট্রি’। একটা আপেল গাছ কে কেন্দ্র করেও এত সুন্দর গল্প বলা যায় তবে? ছবির গল্প লিখেছেন জিনিয়া সেন। অভিনয়ে ধ্রুবজ্যোতি নন্দী এবং অনুপা ঠাকুরতা। ব্যাকগ্রাউন্ড স্কোরে রয়েছেন প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়। সম্পাদনার দায়িত্ব সামলেছেন মলয় লাহা।

Advertisement

আরও পড়ুন- ‘শামুক’ আর ঘরবন্দি মানুষের মধ্যে মিল খুঁজে দিলেন অপরাজিতা

দেখুন সেই শর্টফিল্ম

ছবির প্রথমেই ‘সত্য ঘটনা অবলম্বনে’ লেখাটি মন খারাপের গন্ধ বয়ে আনে। প্রশ্ন জাগে, পরিবারের গুরুত্ব কী এবং কতটা লকডাউন না হলে আদৌ বুঝতে পারতাম আমরা? স্পষ্ট উচ্চারণে ভয়েসওভার, মেদহীন এই ছোট ছবিটি উইন্ডোজের লকডাউন শর্টস সিরিজের এখন পর্যন্ত সেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন