‘টেলিভিশন বুদ্ধিমানের বাক্স’: মমতা

শাসক দলের ‘বিরোধী মুখ’ বলে পরিচিত অভিনেতারাই গুরুত্বপূর্ণ চরিত্র হয়ে উঠলেন সরকারি ‘টেলি-সম্মান’-এর আসরে। সৌজন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৫ ০০:৫৮
Share:

‘হল অব ফেম’ গ্রহণের পরে মুখ্যমন্ত্রীর সঙ্গে অরিন্দম গঙ্গোপাধ্যায় (সৌমিত্র চট্টোপাধ্যায়ের পক্ষে), সাবিত্রী চট্টোপাধ্যায়, মাধবী মুখোপাধ্যায় ও সব্যসাচী চক্রবর্তী। শুক্রবার, নজরুল মঞ্চে। ছবি: সুদীপ আচার্য।

শাসক দলের ‘বিরোধী মুখ’ বলে পরিচিত অভিনেতারাই গুরুত্বপূর্ণ চরিত্র হয়ে উঠলেন সরকারি ‘টেলি-সম্মান’-এর আসরে। সৌজন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

রাজনৈতিক ভাবনায় ভিন্নতা থাকলেও সৌমিত্র চট্টোপাধ্যায়কে যে মমতা এ বার ‘হল অব ফেম’ টেলি-সম্মান দিতে চান এবং সৌমিত্র তা নিতে অরাজি নন, এ খবর আগেই জানা ছিল। কাজে বাইরে থাকায় শুক্রবার সন্ধ্যায় নজরুল মঞ্চের অনুষ্ঠানে আসেননি সৌমিত্র। তা জানিয়ে মুখ্যমন্ত্রীকে তিনি চিঠিও দিয়েছেন। তাঁর হয়ে এ দিন পুরস্কার নেন অরিন্দম গঙ্গোপাধ্যায়। পরে ফোনে সৌমিত্র জানান, পুরস্কারের টাকা (৫ লক্ষ) তিনি টালিগঞ্জের দুঃস্থ শিল্পীদের জন্য ‘সিনেটেল ওয়েলফেয়ার ট্রাস্ট’-এ দেবেন।

মঞ্চে একই সম্মানে ভূষিত হন আর এক ‘পরিচিত’ বামপন্থী সব্যসাচী চক্রবর্তী। সাবিত্রী চট্টোপাধ্যায়, মাধবী মুখোপাধ্যায়কেও এ দিন এই সম্মান দেওয়া হয়। বিশেষ অবদানের পুরস্কার পান বাম-ঘনিষ্ঠ চন্দন সেনও। তিনিও জানান, তাঁর পুরস্কারের অর্থ তিনি টাকাটা চা-বাগানের দুঃস্থ ও বিপন্ন শ্রমিকদের দান করবেন।

Advertisement

অনেকের মতে, দেশ অসহিষ্ণুতার বিরুদ্ধে যে ভাবে সরব হয়েছে, তাতে রাজ্যে শাসক দলের ‘সহিষ্ণু’ ভাবমূর্তি তুলে ধরার ক্ষেত্রে সৌমিত্র, সব্যসাচী, চন্দনের মতো শিল্পীদের সম্মান দেওয়া অর্থবহ। আগামী নির্বাচনের দিকে তাকালে যা অন্য গুরুত্বেরও ইঙ্গিত দেয়।

দুর্ঘটনায় সদ্য প্রয়াত অভিনেতা পীযূষ গঙ্গোপাধ্যায়ের হয়ে ‘মরণোত্তর’ পুরস্কার নেন তাঁর স্ত্রী পামেলা গঙ্গোপাধ্যায়। তখন মঞ্চে একটি গভীর মুহূর্ত তৈরি হয়।

বাংলার টিভি সিরিয়ালের জগত তথা তাঁর প্রিয় ‘টেলিউড’-এর প্রশংসায় এ দিন প্রত্যাশা মতোই মুখর হয়েছেন মমতা। তিনি বলেন, ‘‘বোকা-বাক্স নয়, আমি বলব টেলিভিশন হল বুদ্ধিমান বাক্স। সবাই এর দিকেই তাকিয়ে থাকে। এর থেকে বড় বিজনেস আর নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন