Manoj Bajpayee

জেলে বসেই ‘বান্দা’ ছবিকে আইনি নোটিস আসারাম বাপুর, কী উত্তর দিলেন মনোজ বাজপেয়ী?

নাবালিকাকে ধর্ষণের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে ‘ধর্মগুরু’ আসারাম বাপুর। জেল থেকে ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’ ছবি ও মনোজ বাজপেয়ীর বিরুদ্ধে আইনি নোটিস পাঠান আসারাম বাপু।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ১৬:৫৮
Share:

জেল থেকেই আইনি নোটিস আসারাম বাপুর, সপাট জবাব দিলেন মনোজ বাজপেয়ী। ছবি: সংগৃহীত।

ফের আইনি জটে আরও এক বলিউড ছবি। সম্প্রতি মুক্তি পেয়েছে বলিউড অভিনেতা মনোজ বাজপেয়ী অভিনীত ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’ ছবির ট্রেলার। ছবির প্রচার ঝলক মুক্তির পাওয়ার পরেই বিপত্তির সূত্রপাত। ছবির নির্মাতা ও কলাকুশলীকে ইতিমধ্যেই আইনি নোটিস পাঠিয়েছেন জেলবন্দি ধর্মগুরু আসারাম বাপু। এ বার তাঁর সেই অভিযোগের উত্তর দিলেন অভিনেতা মনোজ বায়পেয়ী। সম্প্রতি এক সাক্ষাৎকারে তাঁকে আসারাম বাপুর অভিযোগ নিয়ে প্রশ্ন করা হলে সাফ জবাব দিলেন অভিনেতা।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’ ছবির অভিনেতা মনোজ বাজপেয়ী বলেন, ‘‘এই গোটা মামলাটা পাবলিক ডোমেনের মধ্যেই আছে, মামলায় রায়ও বেরিয়ে গিয়েছে। ঘটনার সত্যতার প্রতি তো আমাদের দায়বদ্ধ থাকতে হবে! তার থেকেও বড় কথা, যিনি এই ঘটনার শিকার, তাঁকে আমরা কী ভাবে তুলে ধরছি, সেটাও আমাদের ছবির জন্য খুব গুরুত্বপূর্ণ।’’ মনোজের কথায়, ‘‘যে নাবালিকা এ রকম এক স্বঘোষিত ধর্মগুরুর বিরুদ্ধে রুখে দাঁড়িয়ছিল, তাঁর প্রতি সংবেদনশীল হয়ে ছবির চিত্রনাট্য সাজানো হয়েছে। সে যাতে নির্ভয়ে ও নিঃসঙ্কোচে আমাদের তার নিজের কথা বলতে পারে, সে বিষয়ে খেয়াল রাখা হয়েছে। এমনকি ছবিতে যে ওই নাবালিকার ভূমিকায় অভিনয় করেছে, সে-ও এক নাবালিকা। কী ভাল কাজ করেছে সে!’’ আসারাম বাপুর পাঠানো আইনি নোটিস নিয়ে যে তাঁরা বিশেষ চিন্তিত নন, তা স্পষ্ট অভিনেতার কথায়।

গত ৮ মে মুক্তি পেয়েছে ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’ ছবির ট্রেলার। যৌন নির্যাতনের শিকার এক নাবালিকা। অভিযোগের তির এক স্বঘোষিত ধর্মগুরুর বিরুদ্ধে। ওই নাবালিকার হয়েই আদালতে সওয়াল করেন এক আইনজীবী। তাঁর নাম পিসি সোলাঙ্কি। সেই চরিত্রেই অভিনয় করেছেন বলিউডের কৃতী অভিনেতা মনোজ বাজপেয়ী। যৌন নির্যাতনের ঘটনার নেপথ্যের সত্য সবার সামনে তুলে ধরতে বদ্ধপরিকর তিনি। এক সাধারণ আইনজীবীর এই অসাধারণ লড়াইয়ের আধারেই তৈরি ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’ ছবিটি। ছবির ট্রেলার মুক্তির পরে নির্মাতাদের উদ্দেশে আইনি নোটিস পাঠিয়েছেন আসারাম বাপুর আইনজীবীরা। ছবির মুক্তির উপরেও নিষেধাজ্ঞা জারির আর্জি জানানো হয়েছে তাঁদের তরফে।

Advertisement

আইনি নোটিস পেয়েও ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’ ছবি নিয়ে আত্মবিশ্বাসী নির্মাতারা। প্রযোজক আসিফ শেখ। তাঁর দাবি, ছবি দেখলেই সবাই সত্য ঘটনা জানতে পারবেন। পাশাপাশি তিনি এ-ও জানান, আইনজীবী পিসি সোলাঙ্কির জীবনীচিত্র তৈরির স্বত্ব আছে তাঁদের কাছে। ২৩ মে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেতে চলেছে ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’ ছবিটি। তার আগেই অবশ্য নিউ ইয়র্ক ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভালে প্রদর্শিত হতে চলেছে মনোজ বাজপেয়ী অভিনীত এই ছবি। ২০১৩ সালের অক্টোবর মাসে আসারাম বাপু ও ৭ জনের বিরুদ্ধে ধর্ষণের মামলা দায়ের করেন সুরতের এক মহিলা। তাঁকে আশ্রমে জোর করে আটকে রাখারও অভিযোগ তোলেন তিনি। ২০১৪ সালের জুলাই মাসে চার্জশিট পেশ করে পুলিশ। ২০২৩ সালে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হন আসারাম। আপাতত জোধপুর জেলে রয়েছেন ৮১ বছরের স্বঘোষিত ধর্মগুরু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন