ভাল ছবি করমুক্ত করার সিদ্ধান্ত অখিলেশ সরকারের

‘বজরঙ্গি ভাইজান’-এর পর এ বার আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ছবি ‘মশান’কে করমুক্ত করার সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশ সরকার। নীরজ ঘেওয়ানের ছবির সঙ্গেই মুজফ‌্ফর আলির ছবি ‘জানিসার’কেও করমুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৫ ০০:০০
Share:

‘বজরঙ্গি ভাইজান’-এর পর এ বার আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ছবি ‘মশান’কে করমুক্ত করার সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশ সরকার। নীরজ ঘেওয়ানের ছবির সঙ্গেই মুজফ‌্ফর আলির ছবি ‘জানিসার’কেও করমুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। বেনারসের প্রেক্ষাপটে তৈরি ছবি ‘মশান’কে করমুক্ত করার আবেদন আগেই জানানো হয়েছিল। সেই আবেদেনের ভিত্তিতেই এই সিদ্ধান্ত বলে স্বরাষ্ট্রমন্ত্রক সুত্রে জানানো হয়েছে।

Advertisement

অন্য দিকে, ১৮৫৭-র প্রেক্ষাপটে তৈরি ছবি ‘জানিসার’-এ কাজ করেছেন অস‌ংখ্য স্থানীয় শিল্পী। ছবিতে তুলে ধরা হয়েছে সেই সময়কার অওধি সংস্কৃতি এব‌ং একই সঙ্গে সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তাও দেওয়ার চেষ্টা করেছেন পরিচালক মুজফ‌্ফর আলি। ছবির প্রেক্ষাপট ও বিষয়বস্তু মাথায় রেখে তাই এই ছবিটিকেও করমুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে অখিলেশ সরকার। এর আগেও ছবির বিষয়বস্তু কে প্রাধান্য দিয়ে ‘মিস তানাকপুর হাজির হো’ এবং ‘ইশক কি পরিন্দে’র মতো ছবিও করমুক্ত করেছে উত্তরপ্রদেশ সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন