Fatima Sana Shaikh

#মিটু: যৌন নিগ্রহের শিকার হন, জানালেন ‘দঙ্গল গার্ল’ ফতিমা

শুরু থেকেই #মিটু আন্দোলনে সমর্থন জানিয়ে এসেছেন ফতিমা সানা শেখ।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৯ ২০:৫৫
Share:

ফতিমা সানা শেখ। ছবি: ইনস্টাগ্রাম থেকে সংগৃহীত।

ছোটবেলায় যৌন নিগ্রহের শিকার হয়েছিলেন তিনি। জানালেন ‘দঙ্গল গার্ল’ ফতিমা সানা শেখ

Advertisement

সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সাক্ষাত্কার দেন ফতিমা। সেখানে #মিটু আন্দোলন নিয়ে মতামত চাওয়া হলে তিনি বলেন, “এ ব্যাপারে ব্যক্তিগত অভিজ্ঞতা রয়েছে আমার। তবে আমার মনে হয়, শুধুমাত্র ফিল্ম ইন্ডাস্ট্রির মধ্যে এই আন্দোলনকে বেঁধে রাখা ঠিক নয়। কারণ শুধু ফিল্ম ইন্ডাস্ট্রিতেই যৌন নিগ্রহ ঘটে এমন নয়। বরং সব চাকরির ক্ষেত্রেই ঘটে। আমার সঙ্গেও ঘটেছে।”

যদিও তাঁর সঙ্গে ঠিক কী ঘটেছিল তার বর্ণনা দেননি ফতিমা। তবে তিনি জানান, দঙ্গলের সময় বা তার পরে এমন কিছু ঘটেনি। বরং অনেক আগে, “ছোটবেলাতেই এমন অভিজ্ঞতা হয় আমার। তাই ইদানীং এই ধরনের ঘটনা বাড়ছে ভাবা ভুল। আমি কেন মুখ খুলছি না, তা জানতেও উত্সুক অনেকে। কিন্তু সব প্রত্যাশা পূরণ করা সম্ভব নয়। এই দেশের বহু মহিলাই যৌন নিগ্রহের শিকার হয়েছেন। কিন্তু জনসমক্ষে তা নিয়ে কথা বলতে প্রত্যেকে স্বচ্ছন্দ বোধ না-ও করতে পারেন।”

Advertisement

আরও পড়ুন: ক্যানসারের বিরুদ্ধে লড়াই করার শক্তি জুগিয়েছেন অনুরাগীরাই, টুইটারে অকপট ইরফান​

আরও পড়ুন: এনসিসি ক্যাডেট, মার্শাল আর্টে দক্ষ, মিস সুপারইন্টারন্যাশনাল এই নায়িকার ডেবিউ হল বলিউডে​

শুরু থেকেই #মিটু আন্দোলনে সমর্থন জানিয়ে এসেছেন ফতিমা সানা শেখ। কিন্তু বরাবরই নিজের অভিজ্ঞতার কথা এড়িয়ে গিয়েছেন তিনি। ‘ঠগস অব হিন্দুস্তান’ ছবির সময় এ নিয়ে প্রশ্ন উঠলে সাফ জানিয়ে দেন ফতিমা, নিজের জীবনের ওই অধ্যায়টুকু নিয়ে জনসমক্ষে আলোচনা করতে চান না তিনি। ঘনিষ্ঠ লোকজন ছাড়া এ ব্যাপারে কারও সঙ্গে আলোচনা করতে স্বচ্ছন্দ বোধ করেন না।

(হলিউড, বলিউড বা টলিউড - টিনসেল টাউনের টাটকা বাংলা খবর পড়তে চোখ রাখুন আমাদের বিনোদনের সব খবর বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন