Rituparno Ghosh ঋতুপর্ণ ঘোষ

ঋতুদা বলেছিল ‘সর্বনাশ, তুই বাড়িতে এ ভাবে হাঁটিস’! ‘পুপে’র স্মৃতি হাতড়ালেন মিমি

সে দিনের ‘গানের ওপারে’ থেকেই রীতিমতো বাঙালি হৃদয়ে ‘পুপে’ হয়ে ফিরেছেন তিনি।

Advertisement

স্রবন্তী বন্দ্যোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২০ ১৪:১৭
Share:

ফেলে আসা দিন: ঋতুপর্ণ ঘোষ এবং পুপের চরিত্রে মিমি। ছবি- আর্কাইভ।

‘গানের ওপারে’ আজ থেকে ফিরছে স্টার জলসায়, সঙ্গে নিয়ে আসছে এক রাশ নস্টালজিয়া। ২০১১-র ১৬ এপ্রিল শেষ হয়েছিল ‘গানের ওপারে’। আর আজ, ২০২০-র এপ্রিলে ফিরছে এই ধারাবাহিক, বিকেল ৫টায়।

Advertisement

সে দিনের ‘গানের ওপারে’ থেকেই রীতিমতো বাঙালি হৃদয়ে ‘পুপে’ হয়ে ফিরেছেন তিনি। মিমি চক্রবর্তী। আজ বিকেলে তিনি টেলিভিশনের সামনে। আনন্দবাজার ডিজিটালকে বললেন, “১০ বছর আগের মিমিকে দেখতে পাব। একটু টেনশন হচ্ছে। তবে মিস করব ঋতুদা-কে। আমায় ডিক্টাফোনে রেকর্ড করে দিত সংলাপগুলো। বলত, তুই কিচ্ছু চিন্তা করবি না।’’

ধারাবাহিক চলাকালীন স্পেন্সারে বাজার করতে গিয়েছিলেন মিমি। তাঁর আজও মনে আছে, এক জন দর্শক তাঁকে চিনতে পেরে বলেছিলেন, ‘তুমি পুপে না? আচ্ছা, তোমার শাড়ি আর ব্লাউজ কোথা থেকে কেনা?’ স্মৃতি থেকে বললেন অভিনেত্রী-সাংসদ মিমি।

Advertisement

আরও পড়ুন- বলিউডে করোনা কাঁটা: হাসাপাতাল থেকে ছাড়া পেলেন কণিকা, আক্রান্ত শাজা মোরানি

“আমার সব পোশাক ঋতুদাই ঠিক করে দিত। ওই সময়ে অল্পবয়সি মেয়ের সাদা শাড়ির কনসেপ্টে চমকে গিয়েছিল বাঙালি দর্শক,” বললেন মিমি। তবে শুধু শাড়ি বা সংলাপ নয়। উত্তরবঙ্গের ‘টমবয়’ যুবতী মিমি চক্রবর্তীকে হাঁটতে শিখিয়েছিলেন ঋতুপর্ণ। মিমি বললেন, “আমি তো মিলিটারি শর্টস পরে গটগট করে হাঁটছি। ঋতুদা দেখে বলল, ‘সর্বনাশ, তুই এ ভাবে হাঁটবি?’ ঋতুদা আমায় বাড়িতে হাঁটা অবধি শিখিয়েছিল!”

আরও পড়ুন- বাড়ির সব কাজ একা হাতে সামলাতে হচ্ছে মাকেই, আর আমি...

বৃহত্তর দর্শকদের জন্য আজ থেকে ‘গানের ওপারে’-র দরজা খুলে দেওয়া হল। শুধু মিমি নয়। গৌরব চক্রবর্তী, অর্জুন চক্রবর্তী থেকে সঙ্গীত পরিচালক দেবজ্যোতি মিশ্র টিম ‘গানের ওপারে’ আজ থেকে টেলিভিশনের এ পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন