Entertainment News

রবির প্রেম-এ মুমতাজ

বিষয়টা একটু খোলসা করে বলা যাক। পরিচালক পার্থ মিত্র তাঁর আসন্ন ছবি ‘রবির প্রেম’-এ কাদম্বরী চরিত্রে অভিনয়ের জন্য মুমতাজকে কাস্ট করেছেন।

Advertisement

স্বরলিপি ভট্টাচার্য

শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:৫২
Share:

মুমতাজ সরকার। ছবি: টুইটারের সৌজন্যে।

ঠিকই পড়ছেন। ‘রবির প্রেম’-এ মুমতাজ সরকার। তবে মুমতাজ রূপে নয়, ‘কাদম্বরী’ রূপে।

Advertisement

বিষয়টা একটু খোলসা করে বলা যাক। পরিচালক পার্থ মিত্র তাঁর আসন্ন ছবি ‘রবির প্রেম’-এ কাদম্বরী চরিত্রে অভিনয়ের জন্য মুমতাজকে কাস্ট করেছেন। রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে কাদম্বরী দেবীর ‘সম্পর্ক’ বহু চর্চিত। সেই ‘সম্পর্ক’-এর বাইরে বেরিয়ে রবি ঠাকুরের লেখনীর ওপর কাদম্বরীর প্রভাবকে ফ্রেমে ধরেছেন পরিচালক।

তবে শুধু কাদম্বরী নন। রবীন্দ্রনাথের লেখার ওপর অনেকেরই প্রভাবের কথা শোনা যায়। তার মধ্যে থেকে তিন নারীকে বেছে নিয়েছেন পার্থ। তাঁর কথায় ‘‘রবীন্দ্রনাথকে নিয়ে অনেক এক্সপেরিমেন্টাল কাজ হয়েছে। কিন্তু এই ছবিটা কিছুটা আলাদা। রবি ঠাকুরের কবিতা গল্প চিঠি গান সবের ওপরই তাঁর স্ত্রী মৃণালিনী দেবী বৌদি কাদম্বরী দেবী এবং ভাইঝি ইন্দিরার প্রভাবকে নিয়েই গল্প ভেবেছি। চিত্রনাট্যেও শুধু রবীন্দ্রনাথের সঙ্গে সম্পর্ক নয় তাঁর কাজের ওপর কতটা প্রভাব ফেলেছিলেন এঁরা সেটাই দেখানোর চেষ্টা করেছি।’’“’ ” ’ ’

Advertisement

তবে শুধু কাদম্বরী নন। রবীন্দ্রনাথের লেখার ওপর অনেকেরই প্রভাবের কথা শোনা যায়। তার মধ্যে থেকে তিন নারীকে বেছে নিয়েছেন পার্থ। তাঁর কথায় ‘‘রবীন্দ্রনাথকে নিয়ে অনেক এক্সপেরিমেন্টাল কাজ হয়েছে। কিন্তু এই ছবিটা কিছুটা আলাদা। রবি ঠাকুরের কবিতা গল্প চিঠি গান সবের ওপরই তাঁর স্ত্রী মৃণালিনী দেবী বৌদি কাদম্বরী দেবী এবং ভাইঝি ইন্দিরার প্রভাবকে নিয়েই গল্প ভেবেছি। চিত্রনাট্যেও শুধু রবীন্দ্রনাথের সঙ্গে সম্পর্ক নয় তাঁর কাজের ওপর কতটা প্রভাব ফেলেছিলেন এঁরা সেটাই দেখানোর চেষ্টা করেছি।’’

রবীন্দ্রনাথের চরিত্রে অভিনয় করেছেন প্রিয়ম। মৃণালিনী দেবীর চরিত্রে লিপিকা উপাধ্যায় এবং ইন্দিরার চরিত্রে সুস্মিতা চক্রবর্তীর অভিনয় সমৃদ্ধ করেছে এই ছবিতে। দেবেশ রায়চৌধুরীকে দেখা যাবে কথকের ভূমিকায়।

আরও পড়ুন, ‘শট রেডি, ডাকতে আসবে, কিন্তু উঠব না, এ ভাবেই মরতে চাই’

এই ছবির কাদম্বরী মুমতাজ। তিনি শেয়ার করলেন, ‘‘স্ক্রিপ্টটা আমার খুব ইন্টারেস্টিং লেগেছিল। সত্যি কথা বলতে, শুটিংয়ের আগে কাদম্বরীর কোনও রেফারেন্সও ছিল না। রবি ঠাকুরের সঙ্গে ভালবাসার সম্পর্ক আদৌ ছিল কিনা, তার ওপর ফোকাস করা হয়নি এখানে। বরং ওঁর কাজের ওপর কাদম্বরীর প্রভাব কতটা ছিল সেটা দেখানো হয়েছে।’’

আরও পড়ুন, আপনার স্বামীর নাম? উত্তর দিলেন কাঞ্চনা

উত্তর কলকাতার হাতিবাগান, জো়ড়াসাঁকো, দক্ষিণ কলকাতার বোড়াল এবং বোলপুরে ছবির শুটিং হয়েছে। আগামী ২৫ বৈশাখে ছবিটি রিলিজের পরিকল্পনা রয়েছে পার্থর। তার আগে বিভিন্ন ফেস্টিভ্যালে ছবিটি পাঠাতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন