Music Release

Music Release: বিষণ্ণ দিনে মুক্তি পেল ‘আবার কাঞ্চনজঙ্ঘা’র গান, সামিল একঝাঁক তারকা

বৃহস্পতিবার ‘আবার কাঞ্চনজঙ্ঘা’ ছবির গান প্রকাশের অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন ছবির অভিনয় ও গানের সঙ্গে জড়িত খ্যাতনামীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২২ ১৯:৩০
Share:

বৃহস্পতিবার ‘আবার কাঞ্চনজঙ্ঘা’ ছবির গান প্রকাশের অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন ছবির অভিনয় ও গানের সঙ্গে জড়িত খ্যাতনামীরা।

সকালে জনপ্রিয় অভিনেতাকে হারিয়ে শোকে বিহ্বল টলিপাড়া। সন্ধ্যাতেই পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী এক ছবির গানের অ্যালবাম প্রকাশে সামিল এক ঝাঁক তারকা। কারণ, ‘দ্য শো মাস্ট গো অন’।

বৃহস্পতিবার ‘আবার কাঞ্চনজঙ্ঘা’ ছবির গান প্রকাশের অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন ছবির অভিনয় ও গানের সঙ্গে জড়িত খ্যাতনামীরা। ছবিতে গানের ব্যবহার, যন্ত্রানুষঙ্গ এবং কাজের অভিজ্ঞতা ভাগ করে নিলেন প্রত্যেকেই। অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন সায়ন্তনী গুহঠাকুরতা।

‘আবার কাঞ্চনজঙ্ঘা’র কাহিনি ও পরিচালনা রাজর্ষি দে-র। পদ্মনাভ দাশগুপ্তের চিত্রনাট্যে পাহাড়ের প্রেক্ষাপটে, সম্পর্কের জটিল রসায়ন ঘিরে এগোয় গল্প। গানগুলি গেয়েছেন রূপঙ্কর বাগচী, অনুপম রায়, জয়তী চক্রবর্তী এবং উজ্জয়িনী। ছবিতে দু’টি রবীন্দ্রসঙ্গীত— জয়তীর কণ্ঠে ‘দেখো সখা ভুল করে ভালোবেসো না’ এবং রূপঙ্করের গাওয়া ‘মেঘ বলেছে যাবো যাবো’ এক আলাদা স্বাদ আনে। অনুপম রায়ের কণ্ঠে “টয়ট্রেন” গানটি যেন দার্জিলিঙের স্মৃতি, পাহাড়-প্রেম আর ছোটবেলার জিয়নকাঠি। ছবিতে বিশেষ আকর্ষণ দূর্বা সেন বন্দ্যোপাধ্যায়ের লেখা “পাহাড়ের গান”। এটি শোনা যাবে উজ্জয়িনী মুখার্জীর কণ্ঠে।

Advertisement

পাহাড়ের বিরাট ক্যানভাস জুড়ে দৃশ্য এবং ঘটনার সঙ্গে সমানতালে পাল্লা দেবে সঙ্গীত পরিচালক আশু চক্রবর্তীর গান। সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষে আগামী পয়লা এপ্রিল মুক্তির অপেক্ষায় থাকা ‘আবার কাঞ্চনজঙ্ঘা’ ও তার গান দর্শক-শ্রোতারা কতটা আপন করে নেবেন, সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন