International Women's Day 2023

নিজগুণেই কর্মক্ষেত্রে উত্তরণ, উপার্জনে তাবড় নায়কদের টেক্কা দেন যে অভিনেত্রীরা

পুরুষপ্রধান জগতে নিজেদের প্রতিষ্ঠা করেছেন দক্ষতার সঙ্গে। অসাম্যের কঠোর বাস্তবে তাবড় অভিনেতাদের পিছনে ফেলে এগিয়ে গিয়েছেন জনা কয়েক বলিউড অভিনেত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মুম্বই শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৭:৫৯
Share:

উপার্জনের দিক দিয়ে পুরুষ তারকাদের পিছনে ফেলে দিয়েছেন বলিউডের প্রথম সারির নায়িকারা। গ্রাফিক্স: শৌভিক দেবনাথ।

একুশ শতকের দু’দশক পেরিয়েও পুরুষপ্রধান সমাজেই বসবাস আমাদের। তবে সেই পুরুষতান্ত্রিকতার মাঝেও উজ্জ্বল ছকভাঙা নারীর দৃষ্টান্ত। গ্ল্যামার দুনিয়াও এর ব্যতিক্রম নয়। চিরকাল সেখানে রাজ করেছেন যে তাবড় তারকারা, তাঁদের মধ্যে বেশির ভাগই পুরুষ। নায়িকা ও অভিনেত্রীরা জেল্লা বাড়িয়েছেন ছবির। তবে তাঁদের সাফল্যের খতিয়ান ওই পর্যন্তই। নামজাদা পুরুষ তারকাদের মাঝে নায়িকারা না পেয়েছেন যোগ্য স্বীকৃতি, না মিলেছে সমান পারিশ্রমিক। তবে একুশ শতকে দিন বদলের কাণ্ডারি সেই অভিনেত্রীরাই। অসাম্যের যুগে পুরুষ তারকাদের ছাপিয়ে উপার্জন করেছেন অভিনেত্রীরা। আন্তর্জাতিক নারী দিবসে জেনে নিন এমন পাঁচ নায়িকার কথা।

Advertisement

সঞ্জয় লীলা ভন্সালীর ‘পদ্মাবত’ ছবির জন্য ১৩ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন দীপিকা। ছবি: সংগৃহীত।

দীপিকা পাড়ুকোন

বলিউডের এ যুগের অন্যতম সেরা অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। একের পর এক হিট ছবিতে নিজের অভিনয় দক্ষতা প্রমাণ করেছেন তিনি। ‘ওম শান্তি ওম’ থেকে শুরু যে পথচলা, ‘বাজিরাও মস্তানি’, ‘পদ্মাবত’ ছবির মতো ছবিতে উত্তরণ ঘটেছে সেই শিল্পীর। তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে দীপিকার পারিশ্রমিক। শোনা যায়, সঞ্জয় লীলা ভন্সালীর ‘পদ্মাবত’ ছবির জন্য ১৩ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন দীপিকা। সেখানে শাহিদ কপূর ও রণবীর সিংহ পেয়েছিলেন ১০ কোটি টাকা পারিশ্রমিক।

Advertisement

মেঘনা গুলজ়ারের ‘রাজ়ি’ ছবির জন্য ১০ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন আলিয়া। ছবি: সংগৃহীত।

আলিয়া ভট্ট

বলিউডে তাঁর কর্মজীবনের বয়স ১০ বছরের কিছু বেশি। এর মধ্যেই নিজেকে এই প্রজন্মের অন্যতম সেরা অভিনেত্রী হিসাবে প্রতিষ্ঠিত করেছেন আলিয়া ভট্ট। ‘হাইওয়ে’, ‘রাজ়ি’, ‘ডার্লিংস’, ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’র মতো ছবিতে তাঁর কাজ প্রশংসা অর্জন করেছে দর্শক ও সমালোচকের। খবর, মেঘনা গুলজ়ারের ‘রাজ়ি’ ছবির জন্য ১০ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন আলিয়া। সেখানে ভিকি কৌশল পেয়েছিলেন ৩-৪ কোটি টাকা। ‘সড়ক ২’ ছবিতেও আদিত্য রায় কপূরের থেকে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন আলিয়া।

‘বীরে দি ওয়েডিং’ ছবিতে করিনার পারিশ্রমিক ছিল ৭ কোটি টাকা। ছবি: সংগৃহীত।

করিনা কপূর খান

বলিউডের অন্যতম নামজাদা ও জনপ্রিয় অভিনেত্রী তিনি। বয়সের বেড়াজাল পেরিয়ে এখনও তাঁর প্রাসঙ্গিকতা প্রায় অমলিন। ‘বীরে দি ওয়েডিং’ ছবিতে সোনম কপূর, স্বরা ভাস্করের মতো অভিনেত্রীদের সঙ্গে কাজ করেছিলেন করিনা। ওই ছবিতে তাঁর পারিশ্রমিক ছিল ৭ কোটি টাকা। অন্য দিকে, ওই ছবিতে তাঁরই বিপরীতে অভিনয় করেছিলেন সুমিত ব্যাস। তিনি পারিশ্রমিক পেয়েছিলেন ৮০ লক্ষ টাকা।

‘স্ত্রী’ ছবিতে রাজকুমার রাওয়ের থেকে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন শ্রদ্ধা। ছবি: সংগৃহীত।

শ্রদ্ধা কপূর

এই প্রজন্মে অন্যতম জনপ্রিয় অভিনেত্রী শ্রদ্ধা কপূর। হালকা মেজাজের ছবিতে তাঁর মতো ‘গার্ল-নেক্সট-ডোর’ অভিনেত্রীর চাহিদা তুঙ্গে। সদ্য ‘তু ঝুঠি ম্যায় মক্কার’ ছবিতে অভিনয় করেছেন শ্রদ্ধা। খবর, ‘স্ত্রী’ ছবিতে রাজকুমার রাওয়ের থেকে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন শ্রদ্ধা। শুধু তাই নয়, ‘ছিঁছোড়ে’ ছবিতে সুশান্ত সিংহ রাজপুতের থেকে বেশি উপার্জন করেছিলেন তিনি। ওই ছবিতে তাঁর পারিশ্রমিক ছিল ৭ কোটি টাকা।

‘রঙ্গুন’ ছবিতে শাহিদ কপূর ও সইফ আলি খানের মতো তারকার থেকে বেশি উপার্জন করেছিলেন কঙ্গনা। ছবি: সংগৃহীত।

কঙ্গনা রানাউত

বলিউডের ‘কুইন’ তিনি। বলিউডে নারীপ্রধান ছবিকে প্রাসঙ্গিক করে তোলার ক্ষেত্রে কঙ্গনা রানাউতের ভূমিকা অনস্বীকার্য। বাণিজ্যিক ধারার ছবিতে অন্য ঘরানা নিয়ে এসেছিলেন কঙ্গনা। শোনা যায়, ‘রঙ্গুন’ ছবিতে শাহিদ কপূর ও সইফ আলি খানের মতো তারকার থেকে বেশি উপার্জন করেছিলেন অভিনেত্রী। ‘কাট্টি বাট্টি’ ছবিতেও ইমরান খানের থেকে বেশি পারিশ্রমিক হাঁকিয়েছিলেন কঙ্গনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন