সমতটের আয়োজনে একাঙ্ক নাট্য উৎসব

বিভিন্ন জেলার ভিন্ন ভিন্ন নাট্য সংস্থার ভাল প্রযোজনাগুলিকে এক ছাতার তলায় এনে নাট্য উৎসবের আয়োজন করেছে উত্তরপাড়ার সমতট। সমতটের ওই একাঙ্ক নাটকের উৎসব হচ্ছে উত্তরপাড়া গণভবনে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

উত্তরপাড়া শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৭ ০৩:৩৪
Share:

নাটক: ‘মানুষে মানুষে’। নিজস্ব চিত্র

বিভিন্ন জেলার ভিন্ন ভিন্ন নাট্য সংস্থার ভাল প্রযোজনাগুলিকে এক ছাতার তলায় এনে নাট্য উৎসবের আয়োজন করেছে উত্তরপাড়ার সমতট। সমতটের ওই একাঙ্ক নাটকের উৎসব হচ্ছে উত্তরপাড়া গণভবনে। চারদিনের উৎসবে ১০টি একাঙ্ক মঞ্চস্থ হচ্ছে। সহযোগিতায় রয়েছে উত্তরপাড়া-কোতরং পুরসভা ও উত্তরায়ণ নাট্য সংস্থা। উত্তর ২৪ পরগনা, হাওড়া এবং হুগলির বিভিন্ন নাট্য দলের প্রযোজনাই মূলত এই উৎসবে ঠাঁই পেয়েছে। ১২ এপ্রিল থেকে শুরু ওই উৎসব চলবে ১৫ তারিখ পর্যন্ত। অশোকনগরের নাট্যমুখ সংস্থার প্রযোজনা সত্যজিৎ রায়ের কাহিনী অবলম্বনে ‘বাঃ-নর’ দিয়ে উৎসবের শুরু। নির্দেশনা অভি চক্রবর্তী। ওইদিনই মঞ্চস্থ হয় উত্তরপাড়া আমরা নাট্য সংস্থার প্রযোজনা তিমিরবরণ রায় নির্দেশিত সঙ্। পরদিন হাওড়ার বালির বিবেক মঞ্চস্থ করে সন্তোষ চক্রবর্তীর নাটক হরপ্রসাদ চক্রবর্তী নির্দেশিত প্রতিপক্ষ। ওইদিন মঞ্চস্থ অন্য নাটক ভদ্রকালী আর্ট অ্যান্ড কালচার প্রযোজিত এবং মৃণাল দাস নির্দেশিত ‘বায়না বুড়ো’।

Advertisement

সমতট প্রযোজিত অনুরণ বসুরায় নির্দেশিত নাটক ‘মানুষে মানুষে’ মঞ্চস্থ হচ্ছে আজ সন্ধ্যায়। নববর্ষের সন্ধ্যায় মোট তিনটে একাঙ্ক নাটক মঞ্চস্থ হবে। ঈশ্বর কাহিনী, নিশীথে ও সুকুমার। এছাড়াও সন্ধ্যার তৃতীয় ও শেষ নাটক উত্তরপাড়া উত্তরায়ণ প্রযো়জিত সমরেশ বসুর কাহিনী অবলম্বনে অমিতাভ ঘোষ নির্দেশিত নাটক দুঃখ-সুখের গল্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন