নায়িকা এবার হাতি

দিন কয়েক ধরে হাতি খুঁজতে জান বেরিয়ে গেল মহানায়ক-এর দিবানাথ সেনের! কিন্তু হঠাৎ হাতি কেন!

Advertisement

দেবশঙ্কর মুখোপাধ্যায়

শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৭ ০০:৩৯
Share:

দেবদূত ঘোষ

দিন কয়েক ধরে হাতি খুঁজতে জান বেরিয়ে গেল মহানায়ক-এর দিবানাথ সেনের!

Advertisement

কিন্তু হঠাৎ হাতি কেন!

ছোট পরদার ‘দিবানাথ সেন’, আবার দাঁড়াতে চলেছেন ক্যামেরার পিছনে। আর দিবানাথবেশী সেই দেবদূত ঘোষ তাঁর দ্বিতীয় ছবিতে নায়িকা বেছেছেন এক হাতিকে। যে জন্য বেশ ক’দিন ধরে তোলপাড়া করে চলছিল হাতি খোঁজা।

Advertisement

বিহার-ওড়িশা তো বটেই, রাজস্থানের যে গ্রামে পোষা হাতির সংখ্যা ৫০-৬০টি, খবর নেওয়া হয়েছিল সেখানেও। সঞ্জয় দত্ত, সলমন খানকে যিনি ছবির জন্য হাতির জোগান দিয়েছেন, সেই সুরেন্দ্র কালরাকেও পরখ করা হয়েছে। তিনিও পারেননি। মুশকিল হচ্ছিল, হাতি মিললেও পাওয়া যাচ্ছিল না ‘ওনারশিপ সার্টিফিকেট’। ফলে কাজ করাতে আইনে বাধা।

শেষে কালঘাম ছুটিয়ে ত্রিপুরায় পাওয়া গেল ‘নায়িকা’কে। নাম জয়মালা! প্রভাত মুখোপাধ্যায়ের গল্প ‘আদরিণী’ অবলম্বনে তৈরি এই ছবির নামভূমিকায় থাকছে এই জয়মালাই। জয়রাম মোক্তার। গ্রামীণ মোক্তার। এস্টেটেরও মোক্তার তিনি। নিবাস সাঁওতাল পরগনায়। তাঁর বাড়ির আশপাশ জলে আর জঙ্গলে ছাওয়া। এবড়োখেবড়ো রাস্তা। নদী। নদী পেরোতে হাতি লাগে। জয়রামের আছে তাঁর পোষ্য হাতি আদরিণী। ছোট করে যার নাম আদর। গল্প এগোয় এই আদরকে ঘিরেই।

ছবির প্রায় পুরোটাই ফ্ল্যাশব্যাকে। বলে যান এক ডিএফও। জঙ্গলে জানোয়ার দেখতে যাওয়া এক পর্যটক দলের সঙ্গে সান্ধ্য-আড্ডায় বসে এই আদরের গল্প শোনান ওই ডিএফও।

ছবির শ্যুটিং শুরু হতে এপ্রিলের প্রথম সপ্তাহ। শেষ হতে মাস গড়াবে। লোকেশন বাছাবাছিও শেষ। হাতির সুবিধের কথা ভেবেই দলবল নিয়ে পরিচালক দেবদূত (প্রযোজক সব্যসাচী বন্দ্যোপাধ্যায়) চলে যাচ্ছেন ত্রিপুরায়। লোকেশনের তালিকায় আছে ওখানকার রাজবাড়ি। খড়কাই আর খোয়াই নদীর পার। থাকছে ঝাড়খণ্ডের জঙ্গলও। অভিনয় করছেন রজতাভ দত্ত, তুলিকা বসু, বাসবদত্তা চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী...। বাংলার পরিচালকদের ছবিতে জন্তু জানোয়ারের ব্যবহার নিয়ে গল্পের শেষ নেই। বিকাশ রায় ‘মরুতীর্থ হিংলাজ’-এর জন্য সড়ক পথে উট আনিয়েছিলেন রাজস্থান থেকে। ‘সফেদ হাতি’ তৈরি করতে গিয়ে ভয়ঙ্কর বিপদ থেকে রক্ষা পেয়েছিলেন পরিচালক তপন সিংহ!

আর এ বারে হাতি খুঁজতে নাকালের একশেষ দেবদূত। তবু চ্যালেঞ্জটা নিয়ে ছবির আগেই রীতিমত উত্তেজনায় ফুটছেন পরিচালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন