The Kerala Story

‘একা বাইরে বেরিয়ো না!’ ‘দ্য কেরালা স্টোরি’র কলাকুশলীকে হুমকির অভিযোগে হইচই

ছবির পরিচালক সুদীপ্তের অভিযোগ, তাঁর ছবিতে কাজ করার জন্যই ওই কলাকুশলীকে হুমকি দেওয়া হয়েছে। ফোনে হুমকি দেওয়া হয়, এই ছবি তৈরি করে ভাল কাজ করেননি ছবির নির্মাতা এবং কলাকুশলীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ০৯:৩৯
Share:

ছবিটি থেকে অন্তত ১০টি দৃশ্য বাদ দিয়ে মুক্তি পেয়েছে এই ছবি। ফাইল চিত্র ।

ফোন করে হুমকি দেওয়া হল বিতর্কিত বলিউড ছবি ‘দ্য কেরালা স্টোরি’র এক কলাকুশলীকে। ছবির পরিচালক সুদীপ্ত সেন থানায় অভিযোগ দায়ের করার পর পুরো বিষয়টি নিয়ে তদন্তে নেমেছে মুম্বই পুলিশ। পুলিশ সূত্রে খবর, অভিযোগ পাওয়ার পর ওই কলাকুশলীর জন্য পুলিশি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। তবে লিখিত অভিযোগ না করার কারণে কোনও এফআইআর নথিভুক্ত করা হয়নি বলে পুলিশ জানিয়েছে।

Advertisement

ছবির পরিচালক সুদীপ্তের অভিযোগ, তাঁর ছবিতে কাজ করার জন্যই ওই কলাকুশলীকে হুমকি দেওয়া হয়েছে। ফোনে হুমকি দিয়ে বলা হয়, এই ছবি তৈরি করে ভাল কাজ করেননি ছবির নির্মাতা এবং কলাকুশলীরা। ওই কলাকুশলীকে বাড়ি থেকে একা না বেরোনোর হুমকি দেওয়া হয় বলেও সুদীপ্তের অভিযোগ।

‘দ্য কেরালা স্টোরি’র ট্রেলার বেরোনোর সময় থেকেই সেই ছবি ঘিরে বিতর্কের সূত্রপাত। ছবির ট্রেলারে দেখানো হয়েছিল, কেরলের ৩২ হাজার মহিলা নিখোঁজ হয়েছেন এবং আইসিস-এ যোগদান করেছেন। সেই তথ্য ভুয়ো বলে প্রতিবাদ জানিয়েছিল কেরল। জায়গায় জায়গায় শুরু হয়েছিল বিক্ষোভ। ছবির কড়া সমালোচনায় নামে দেশের অবিজেপি শাসিত রাজ্যগুলি। বামশাসিত কেরলে ছবিটি নিষিদ্ধ করার দাবি উঠেছিল। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের দাবি ছিল, ‘‘ইচ্ছাকৃত ভাবে সাম্প্রদায়িক হিংসা ছড়িয়ে দিতে এই ধরনের ছবি তৈরি হয়েছে।’’ এই ছবিকে ‘আরএসএসের অপপ্রচার’ বলে মন্তব্য করে তিনি সঙ্ঘ পরিবারের দিকেও আঙুল তোলেন। অবিজেপি শাসিত রাজ্যগুলির বিরোধী দলগুলি একযোগে এই ছবিকে ‘প্রচারসর্বস্ব’ বা ‘রাজনৈতিক প্রচারমূলক’-এর আখ্যা দিয়েছে।

Advertisement

শেষমেশ ছবিটি থেকে অন্তত ১০টি দৃশ্য বাদ দিয়ে মুক্তি পেয়েছে এই ছবি। বাদ দেওয়া হয় ট্রেলারের ওই বিতর্কিত অংশ। কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভিএস অচ্যুতানন্দের সাক্ষাৎকারের অংশও বাদ দেওয়া হয় ছবি থেকে।

তামিলনাড়ুতে ইতিমধ্যেই সেই ছবি নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে। সোমবার রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটির প্রদর্শন নিষিদ্ধ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। নবান্ন থেকে এই ঘোষণা করেন মমতা। নবান্ন সূত্রে খবর, এ বিষয়ে মুখ্যসচিবকে বিশেষ নির্দেশ দেন মমতা। তিনি জানান, শান্তি-সৌহার্দ্য বজায় রাখতে এই রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করা হল। এই সিনেমায় যে সব দৃশ্য দেখানো হয়েছে, তা রাজ্যের শান্তিশৃঙ্খলার পক্ষে বিপজ্জনক হতে পারে। তাই নিষিদ্ধ করা হল।

নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ছবিটির প্রযোজক বিপুল অমৃতলাল শাহ জানিয়েছেন, এই সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি পথে হাঁটবেন ছবির নির্মাতারা। তাঁর কথায়, ‘‘যদি রাজ্য সরকার আমাদের কথা না শোনে, তা হলে আমরা আইনি পথে হাঁটব। আমরা যে পথই বেছে নেব তা আইনি পরামর্শের উপর ভিত্তি করে হবে।’’

দুই রাজ্যে নিষিদ্ধ করা হলেও বিজেপি শাসিত মধ্যপ্রদেশে ছবিটিকে করমুক্ত ঘোষণা করার পর সমালোচনার মুখে পড়েছে সে রাজ্যের সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন