pakistan

Pakistani Serial: পাক ধারাবাহিকে ‘আমার পরান যাহা চায়’! বিস্মিত ওয়াঘা সীমান্তের এ পার ও পার

রবীন্দ্রনাথ সত্যিই যে কোনও ‘সীমা’য় আবদ্ধ নন, তা অন্য ভাবে যেন প্রমাণ করল পাক ধারাবাহিকে তাঁর গানের ব্যবহার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২১ ১৮:৪২
Share:

পাকিস্তানের ধারাবাহিকে ‘আমার পরান যাহা চায়’ গানের দৃশ্য।

প্রেমকে আটকে রাখতে পারে কি কাঁটাতার? ভারত-পাক চিরদ্বন্দ্বের মাঝেই দুই দেশের মানুষের মধ্যেকার সীমানা অতিক্রম করার কথা তুলে ধরেছে বিভিন্ন বলিউডি ছবি। দুই দেশের সীমানা অগ্রাহ্য করে মানবতার বৃহত্তর মুখচ্ছবি তুলে ধরতে দেখা গিয়েছিল ২০০৮-এর পাক ছবি ‘রামচাঁদ পাকিস্তানি’-তে। কিন্তু তাই বলে রবীন্দ্রনাথ? সম্প্রতি পাকিস্তানের জনপ্রিয় ধারাবাহিক ‘দিল কেয়া করে’-এর বিশেষ একটি দৃশ্য নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে। যেখানে এক চরিত্রের মুখে শোনা গিয়েছে রবীন্দ্রগান ‘আমার পরান যাহা চায়’।

Advertisement

দেখা যাচ্ছে, ৪টি চরিত্র বসে রয়েছে সোফায়। এক মহিলা চরিত্রের কণ্ঠে ‘আমার পরান যাহা চায়’ গানটি। মুগ্ধ হয়ে শুনছে বাকিরা। সবার চোখে মুখে ভালবাসার ঔজ্জ্বল্য। জনৈক ভারতবাসী এবং বাঙালি নেটাগরিক সে দৃশ্য পোস্ট করেছেন ফেসবুকে। লিখেছেন, ‘রবীন্দ্রসঙ্গীত কোনও সীমানার সীমাবদ্ধতা মানে না’। তার নীচে গায়িকার নাম লেখা, শর্বরী দেশপাণ্ডে। ধারাবাহিকের পরিচালক মেহরিন জব্বার।

এই মুহূর্তে ‘দিল কেয়া করে’-র এই বিশেষ অংশটি ঘুরতে শুরু করেছে সামাজিক পাতা থেকে শুরু করে হোয়াটসঅ্যাপেও। রবীন্দ্রনাথ সত্যিই যে কোনও ‘সীমা’য় আবদ্ধ নন, তা অন্য ভাবে যেন প্রমাণ করল পাক ধারাবাহিকে তাঁর গানের ব্যবহার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন