যাহাই খিলজি, তাহাই উদয়ভান

গত বছরের শেষে মুক্তি পেল আশুতোষ গোয়ারিকরের ‘পানিপত’। সেখানে আহমেদ শাহ আবদালির চরিত্রে ছিলেন সঞ্জয় দত্ত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২০ ০০:০১
Share:

সেফ

সঞ্জয় লীলা ভন্সালী ভেবেছেন। রণবীর সিংহ করে দেখিয়েছেন। তার পরেই মাথা ঘুরে গিয়েছে বলিউডের পরিচালকদের। ইতিহাস নির্ভর ছবিতে কাউকে খল চরিত্রে রাখতেই হবে। এবং তার লুক কম-বেশি খিলজিরই মতো।

Advertisement

গত বছরের শেষে মুক্তি পেল আশুতোষ গোয়ারিকরের ‘পানিপত’। সেখানে আহমেদ শাহ আবদালির চরিত্রে ছিলেন সঞ্জয় দত্ত। তাঁর লুকেও রণবীর সিংহ অভিনীত আলাউদ্দিন খিলজির ছোঁয়া। ‘জোধা আকবর’-এর পরিচালক আশুতোষের কাছ থেকে প্রত্যাশিত। কিন্তু তাঁর ছবির সদাশিব রাও ভাউ-ও নাচছে ‘বাজিরাও মস্তানি’র বাজিরাওয়েরই কায়দায়।

আগামী শুক্রবার মুক্তি পাচ্ছে অজয় দেবগণের প্রযোজনায় ‘তানাজি-দি আনসাং ওয়ারিয়র’, যেখানে উদয়ভানের চরিত্রে সেফ আলি খান। প্রথমে তাঁর লুক প্রকাশ পাওয়ার পরে ‘গেম অব থ্রোনস’-এ জন স্নোয়ের একটি লুকের সঙ্গে হুবহু মিল পাওয়া গিয়েছিল। তা নিয়ে ভরে উঠেছিল সোশ্যাল মিডিয়া। তবে সিংহাসনে বসা উদয়ভানের সঙ্গে আলাউদ্দিন খিলজির মিল বার করতে কষ্ট করতে হয় না। শুধু কালারটোনই যা আলাদা। একই ফর্মুলার ছবি যে ইন্ডাস্ট্রিতে চলছে না, ‘পানিপত’-এ তা প্রমাণিত। ‘তানাজি’র ভাগ্যে কী রয়েছে, এখন সেটাই দেখার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন