Pathaan

‘পাঠান’-এর কোন দৃশ্যে সংলাপ লিখতে গিয়ে ঘাবড়ে যান রচয়িতা? নেপথ্যকাহিনি প্রকাশ্যে

একই ফ্রেমে সলমন এবং শাহরুখ! তবে তাঁদের ‘টাইগার’ আর ‘পাঠান’ হিসাবে দেখানোটা যুক্তিযুক্ত হবে কি না তা নিয়ে দ্বিধাগ্রস্ত ছিলেন নির্মাতারা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫৮
Share:

শাহরুখ ও সলমনের লড়াইয়ের দৃশ্যটি লিখতে গিয়ে ঘাবড়ে গিয়েছিলেন আব্বাস টায়ারওয়ালা। ছবি: সংগৃহীত।

ট্রেনের মধ্যে মারপিট করছেন দুই খান। শাহরুখ আর সলমন। যাঁরা ‘পাঠান’ দেখেছেন, তাঁদের আর বলে বোঝাতে হবে না। ছবির মাঝামাঝি জমে ওঠা সেই দৃশ্য সকলেই উপভোগ করেছেন। কিন্তু জানেন কি, দৃশ্যটি নির্মাণের পিছনেও রয়েছে মজার গল্প! যা এত দিনে ভাগ করে নিলেন ‘পাঠান’-এর সংলাপ রচয়িতা আব্বাস টায়ারওয়ালা।

Advertisement

একের পর এক নজির গড়ছে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’। চার বছরের বিরতির পরে এই ছবিতে রাজকীয় প্রত্যাবর্তন ঘটেছে বলিউড বাদশার। অতিথি চরিত্রে সলমন খানের অভিনয়ও দর্শকের প্রশংসা পেয়েছে। দর্শক এমনও বলেছেন, যে “সলমনের ভক্ত হয়ে সিনেমা দেখতে ঢুকেছিলাম। বেরলাম একজন ‘পাঠান’ ভক্ত রূপে।”

ছবি নিয়ে নানা আলাপ-আলোচনার মাঝে এই ছবির সংলাপ রচয়িতা আব্বাস প্রকাশ্যে আনলেন গোপন তথ্য। তিনি জানিয়েছেন, ট্রেনের মধ্যে শাহরুখ ও সলমনের লড়াইয়ের দৃশ্যটি লিখতে গিয়ে তিনি নাকি ঘাবড়ে গিয়েছিলেন।

Advertisement

দৃশ্যটি ছিল বিরতির পরেই। বিশেষ ভাবে চিত্রায়িত করা হয়েছিল দৃশ্যটি, যেখানে ‘পাঠান’ শাহরুখের সঙ্গে ‘টাইগার’ সলমন হাতে হাত মিলিয়ে শত্রুদের পরাস্ত করছেন।

আব্বাস বলেন, “দৃশ্যটি লিখতে গিয়ে আমি খুবই ঘাবড়ে গিয়েছিলাম। ‘পাঠান’ এবং ‘টাইগার’-এর মায়াজগৎ ভেঙে দর্শকের সামনে আমরা কেবল শাহরুখ ও সলমনকে নিয়ে আসতে চেয়েছিলাম।” এই প্রসঙ্গেই তিনি আরও বলেন, “জানতাম মজা হবে। ‘পাঠান’ আর ‘টাইগার’ মিলে চতুর্থ দেওয়াল ভেঙে দেওয়ার পরিকল্পনাটা খুব একটা ভাল ছিল না। আমার আশঙ্কা ছিল, দর্শক হয়তো হেসে উঠবেন। কারণ, ছবির ঠিক মাঝখানে তখন গল্প পৌঁছে গিয়েছে, যদি দর্শক সংযোগ স্থাপন করতে না পারেন, মজাটা থাকবে না! সেই ভেবেই সংলাপ লেখার সময় দ্বিধায় পড়েছিলাম।”

গত ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছিল সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’। তার পরই বোঝা যায়, শাহরুখ অভিনীত ছবিটি লম্বা রেসের ঘোড়া। ৪ বছর পর শাহরুখ পর্দায় ফিরেছেন বলেই নয়, ৭ দিনে বক্স অফিসে ৭০০ কোটি টাকার ব্যবসা করেছে ‘পাঠান’, যা বলিউডে বছরের সেরা ব্লকবাস্টার হিসাবে গণ্য হতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন