Bhavatharini Raja

ভবতারিণী প্রয়াত, ৪৭ বছর বয়সে চলে গেলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত দক্ষিণী গায়িকা

দক্ষিণ ভারতীয় সঙ্গীত জগতের অতি পরিচিত নাম ভবতারিণী। তিনি সঙ্গীত পরিচালক ইলাইয়ারাজার কন্যা। সুরকার কার্তিক রাজা এবং যুবান শঙ্কর রাজা সম্পর্কে তাঁর দাদা হন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ০২:৪৪
Share:

ভবতারিণী রাজা। ছবি: সংগৃহীত।

দীর্ঘ অসুস্থতার পরে বৃহস্পতিবার জীবনাবসান হয়েছে দক্ষিণ ভারতীয় নেপথ্য শিল্পী, সঙ্গীত সুরকার ভবতারিণী রাজার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৪৭ বছর। গত ছ’মাস ধরে তিনি লিভার ক্যানসারে ভুগছিলেন। সূত্রের খবর, সম্প্রতি তিনি ক্যানসারের চিকিৎসার জন্য শ্রীলঙ্কায় গিয়েছিলেন। সেখানেই একটি বেসরকারি হাসপাতালে বৃহস্পতিবার বিকেল ৫টা নাগাদ তাঁর মৃত্যু হয়। তাঁর দেহ শুক্রবার চেন্নাইতে নিয়ে আসা হবে। সেখানেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানা গিয়েছে।

Advertisement

দক্ষিণ ভারতীয় সঙ্গীত জগতের অতি পরিচিত নাম ভবতারিণী। তিনি সঙ্গীত পরিচালক ইলাইয়ারাজার কন্যা। সুরকার কার্তিক রাজা এবং যুবান শঙ্কর রাজা সম্পর্কে তাঁর দাদা হন। ১৯৯৫ সালে ‘রাসাইয়া’ ছবিতে নেপথ্যশিল্পী হিসাবে আত্মপ্রকাশ করেন ভবতারিণী। তিনি সুরকার দেবা এবং সিরপির সুরে বেশ কিছু গান গেয়েছেন। ২০০১ সালে তামিল ছবি ‘ভারতী’র অন্তর্গত ‘মেইল পোলা পোন্নু ওন্নু’ গানটির জন্য শ্রেষ্ঠ মহিলা প্লেব্যাক গায়িকা হিসেবে জাতীয় পুরস্কারও পান তিনি। ২০০২ সালে, তিনি রেবতী পরিচালিত ‘মিত্র, মাই ফ্রেন্ড’ সিনামায় সুর দিয়েছিলেন। এর পর তিনি ‘ফির মিলেঙ্গে’-সহ বহু চলচ্চিত্রে কাজ করেন। তাঁর শেষ সঙ্গীত অ্যালবাম মালায়লম চলচ্চিত্র ‘মায়ানাধি’। তামিল চলচ্চিত্রে একাধিক গান গেয়েছেন ভবতারিণী। তাঁর মধ্যে রয়েছে ‘কাধলুক্কু মারিয়াধাই’, ‘ভারতী’, ‘আজহাগি’, ‘ফ্রেন্ডস’, ‘পা’, ‘মানকথা’ ‘আনেগান’ প্রমুখ। তাঁর অকাল প্রয়াণে শোকাহত অগণিত ভক্ত এবং দক্ষিণ ভারতীয় সঙ্গীত জগত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন